বঙ্গোপসাগরে ভারত-যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া

লাদাখে চীনের সঙ্গে সীমান্তে নিয়ে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্রকে নিয়ে বঙ্গোপসাগরে যৌথ সামরিক মহড়া চালিয়েছে ভারত। ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এলাকায় দুই মিত্র দেশ এই নৌ মহড়া চালায়।

ভারতীয় বার্তা সংস্থা এনএনআই’র বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, এই সামরিক মহড়ায় মার্কিন নৌবহরের নেতৃত্ব দিয়েছে পারমাণবিক শক্তি সম্পন্ন বিমানবাহী রণতরি ইউএসএস নিমিৎজ।

জানা গেছে, মার্কিন দুই বিমানবাহী রণতরি ইউএসএস নিমিৎজ ও রোনাল্ড রিগ্যানসহ আরও চারটি যুদ্ধজাহাজ নিয়মিত দক্ষিণ চীন সাগরেও মহড়া চালায়। চীনা আগ্রাসনের বিরুদ্ধে এই মহড়া চালায় বলে জানাচ্ছে যুক্তরাষ্ট্র।

রোনাল্ড রিগ্যান ক্যারিয়ার স্টাইক গ্রুপের পাবলিক অ্যাফেয়ার্স অফিসার লে. কমান্ডার সিন ব্রোফি ভারতীয় বার্তা সংস্থা এএনআইকে বলেছেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চল মুক্ত রাখতে দক্ষিণ চীন সাগরে ইউএসএস নিমিৎজ এবং ইউএসএস রোনাল্ড রিগ্যানের যৌথ মহড়া চালানোর বিষয়টি নিশ্চিত করছি।’

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভারত, যুক্তরাষ্ট এবং জাপান ঘনিষ্ট সামরিক মিত্র। ভবিষ্যতে এই দলের সঙ্গে মহড়ায় অংশ নেবে চীনের আরেক প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়াও।

সম্প্রতি দক্ষিণ চীন সাগরের প্যারাসেল দ্বীপে চীন সামরিক মহড়া চালায়। তখন ওই সামরিক মহড়ার বিরোধিতা করেছিলো যুক্তরাষ্ট্র। এরপরই যুক্তরাষ্ট্র -ভারতের এই যৌথ সামরি মহড়া অনুষ্ঠিত হলো।

ইত্তেফাক/এআর

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: