ক্ষমতায় গেলে ‘মুসলিম নিষেধাজ্ঞা’ প্রত্যাহারের ঘোষণা বাইডেনের

সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট এবং ডেমোক্র্যাট দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন বলেছেন, ক্ষমতায় গেলে প্রথম দিনেই তিনি যুক্তরাষ্ট্রে মুসলিমদের বিরুদ্ধে জারি করা ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল করবেন। তিনি বিদ্বেষমূলক সহিংসতা রোধে কংগ্রেসের সঙ্গে কাজ করবেন বলে জানিয়েছেন। এদিকে মুসলিমদের একটি বড় গ্রুপ বাইডেনকে সমর্থন জানিয়েছে। খবর সিএনবিসি ও আলজাজিরার

সোমবার আমেরিকা মুসলিমদের সবচেয়ে বড় রাজনৈতিক সংগঠন এমগেজ অ্যাকশন অনলাইনে একটি সম্মেলনের আয়োজন করে। এতে কয়েক লাখ মুসলিম ভোটার অংশ নেন। সেখানে বাইডেন বলেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে অফিসের প্রথম দিনেই মুসলিমদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল করব।

তিনি জানান, বিদ্বেষমূলক সহিংসতা রোধে ‘জাবেরা হায়ের নো হেট অ্যাক্ট’ এবং ‘এইন্ড রেসিয়াল অ্যান্ড রিলিজিয়াস প্রোফাইলিং অ্যাক্ট’ প্রস্তাব পাশে কংগ্রেসের সঙ্গে কাজ করব। তিনি ট্রাম্পের আমলে দেশে কৃষ্ণাঙ্গ, মুসলিম এবং ব্রাউন রং তথা সংখ্যালঘুদের ওপর নির্যাতনের কথাও তুলে ধরেন।

তিনি বলেন, ট্রাম্পই দেশে বিদ্বেষের আগুন ছড়িয়েছেন। এক চিঠিতে যুক্তরাষ্ট্রের খ্যাতিমান মুসলিমরা বাইডেনের প্রতি সমর্থন জানান। ২০১৭ সালে প্রেসিডেন্ট ট্রাম্প আটটি মুসলিম দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন।

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: