করোনা : জিম্বাবুয়েতে কারফিউ জারি

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় জিম্বাবুয়েতে কারফিউ জারি করা হয়েছে। গতকাল বুধবার থেকে এ কারফিউ জারি করা হয়েছে। দেশটির প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়া রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে এ কারফিউ জারির ঘোষণা দেন।

টেলিভিশনে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট বলেন, সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত এ কারফিউ বলবৎ থাকবে। পুরো বিষয়টির তত্ত্বাবধানে থাকবে নিরাপত্তা বাহিনী। তিনি বলেন, দেশের সার্বিক অবস্থা বিবেচনায় এ সিদ্ধান্ত নিতে তারা বাধ্য হয়েছেন। কেউ এই কারফিউ অমান্য কিংবা এটি পালনে কাউকে নিরুত্সাহিত করা হলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

এতে আরো বলা হয়, যারা কর্মজীবী নন, তারা বাড়ির বাইরে বের হবেন না। তবে প্রয়োজনে খাদ্যসামগ্রী ও ওষুধ ক্রয়ের জন্য বের হওয়া যাবে। কারফিউকালীন কর্মঘণ্টা সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত করা হয়েছে।

প্রেসিডেন্ট বলেন, এই অবস্থা মোকাবিলায় আমরা যদি পদক্ষেপ না নেই তাহলে সামনে আমাদের জন্য আরো খারাপ দিন অপেক্ষা করবে।

কারফিউর এই ঘোষণাটি এমন এক সময়ে আসল যার দুই দিন আগে সেখানে নামকরা এক সাংবাদিক গ্রেফতার হয়েছিলেন। তার বিরুদ্ধে জনগণকে সহিংসতা উসকে দেওয়ার অভিযোগ আনা হয়েছিল। জিম্বাবুয়েতে এ পর্যন্ত ১ হাজার ৯০০রও বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। আর মারা গেছে ২৬ জন। আল-জাজিরা

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: