গায়ের রং দেখে সরকার চালান ট্রাম্প : বাইডেন

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন অভিযোগ করেছেন, গায়ের রং দেখে সরকার চালান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমেরিকার ইতিহাসে তিনিই প্রথম বর্ণবাদী প্রেসিডেন্ট। বাইডেনের অভিযোগ দিয়েছে ট্রাম্প শিবির। তারা বলছেন, ডেমোক্র্যাট প্রার্থীর অভিযোগ ভিত্তিহীন। তিনিই অতীতে বর্ণবাদী মন্তব্য করেছেন। এদিকে নির্বাচনের ফলাফলকে প্রেসিডেন্ট ট্রাম্প চ্যালেঞ্জ জানালে কী করা হবে সেই প্রস্তুতি নিচ্ছেন ডেমোক্র্যাটরা। খবর রয়টার্স ও ডয়চেভেলের

বুধবার বাইডেন যেভাবে ট্রাম্পকে আক্রমণ করেছেন তা নজিরবিহীন। বাইডেন বলেছেন, এই প্রথম আমেরিকা কোনো বর্ণবাদী প্রেসিডেন্ট দেখল। ডেমোক্র্যাট এবং রিপাবলিকান দলের বহু প্রেসিডেন্ট দেখেছেন মার্কিনিরা। কিন্তু সরাসরি এমন বর্ণবাদী প্রেসিডেন্ট কখনো দেখেননি। ট্রাম্পের হাত ধরেই আমেরিকায় বর্ণবাদ ফের মাথাচাড়া দিয়ে উঠছে বলে অভিযোগ করেছেন বাইডেন। তার মতে, ঐক্যবদ্ধ আমেরিকা নয়, বিভেদের দেশ গড়ে তুলেছেন ট্রাম্প।

প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচন উপদেষ্টা ক্যাটরিনা পিয়েরসন জানিয়েছেন বাইডেনের বক্তব্য শুধু ভুল নয়, মনগড়া। ট্রাম্প কোনো দিনই বিভেদের রাজনীতি করেননি। তার দাবি, কৃষ্ণাঙ্গ মানুষদের কাছে ট্রাম্প অত্যন্ত জনপ্রিয়। তার ভোটের একটা বড় অংশই কৃষ্ণাঙ্গ। একই সঙ্গে ক্যাটরিনার অভিযোগ, ট্রাম্প নন, বাইডেনই বরং বর্ণবাদী। এক সময় বারাক ওবামা সম্পর্কে বাইডেনের মন্তব্য সামনে নিয়ে এসেছেন ক্যাটরিনা। সেখানে বাইডেন বলেছিলেন, বারাক ওবামা তার দেখা প্রথম কৃষ্ণাঙ্গ যিনি ঝকঝকে, সুপুরুষ ও বুদ্ধিদীপ্ত। ক্যাটরিনার এই বক্তব্যকে অবশ্য নাকচ করে দিয়েছে বাইডেন শিবির। তাদের বক্তব্য, বাইডেনের বক্তব্যকে বিকৃত করে প্রচার করা হচ্ছে।

ইত্তেফাক/আরকেজি

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: