‘নতুন প্রত্যাশায়’ ট্রাম্প-পুতিন ফোনালাপ

রাশিয়া ও চীনের সাথে যুক্তরাষ্ট্রের ‘ব্যয়বহুল’ অস্ত্র প্রতিযোগিতা এড়ানোর প্রত্যাশায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপ করেছেন। হোয়াইট হাউস সূত্র এই তথ্য জানিয়েছে।

ওয়াশিংটন ও মস্কো তাদের দেশের পরমাণু অস্ত্রের সংখ্যা বৃদ্ধি আটকানোর নিউ স্টার্ট চুক্তির আগের ধারাবাহিকতা বজায় রাখা বিষয়ে প্রস্তুতি নিচ্ছে।

এদিকে, চীন এ আলোচনায় যোগ দিতে ট্রাম্প প্রশাসনের চাপ প্রত্যাখান করে বলেছে, তাদের পরমাণু অস্ত্রের সংখ্যা স্নায়ু যুদ্ধের সাবেক এ দুই শত্রু দেশের চেয়ে অনেক কম রয়েছে।

হোয়াইট হাউসের এক মুখপাত্র বলেন, পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলার সময় ট্রাম্প ‘চীন, রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে ত্রি-পক্ষীয় ব্যয়বহুল অস্ত্র প্রতিযোগিতা এড়ানোর তার প্রত্যাশা পুনর্ব্যক্ত করেন এবং তিনি ভিয়েনায় আসন্ন অস্ত্র নিয়ন্ত্রণ আলোচনার অগ্রগতির অপেক্ষায় রয়েছেন।’

ক্রেমলিন জানায়, এ দুই নেতা ‘কৌশলগত স্থিতিশীলতা ও অস্ত্র নিয়ন্ত্রণ’ বিষয়ে দ্বিপাক্ষিক আলোচনা অনুষ্ঠানের ‘অপরিহার্যতার’ কথা নিশ্চিত করেন।

ক্রেমলিনের বিবৃতিতে আরো বলা হয়, তারা ‘ইরানের পরমাণু কর্মসূচির বিষয়টি নিয়েও আলোচন এবং সমষ্টিগত পদক্ষেপের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করনে।

ওয়াশিংটনের মতে, ইরান পরমাণু অস্ত্রের সক্ষমতা গড়ে তুলতে তাদের বেসামরিক পরমাণু কর্মসূচির আড়ালে সামরিক কর্মসূচি চালাচ্ছে।

তবে, ইরান তাদের বিরুদ্ধে আনীত যুক্তরাষ্ট্রের এমন অভিযোগ বরাবরাই প্রত্যাখান করে আসছে। এএফপি।

ইত্তেফাক/এসআর

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: