করোনার নমুনা দিলে ৩০০ ডলার আর শনাক্ত হলে ১৫০০!

করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে অস্ট্রেলিয়ায়। দেশটির ভিক্টোরিয়া রাজ্যে বেশ কিছুদিন ধরেই করোনা আক্রান্তের সংখ্যা ও মৃত্যুর সংখ্যা বেড়ে চলেছে। তবে করোনা পরীক্ষায় উৎসাহ দিতে দেশটির জনগণের জন্য এক বিশেষ সেবা চালু করেছে অস্ট্রেলিয়া।

বৃহস্পতিবার দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে জানানো হয়েছে, ভিক্টোরিয়ার বাসিন্দারা করোনা টেস্ট করালে তাদের দেয়া হবে ৩০০ অস্ট্রেলিয়ান ডলার। আর পজিটিভ হলে পাবেন আরও ১৫০০ ডলার। তবে করোনা পরীক্ষার ফল না পাওয়া পর্যন্ত আইসোলেশনে থাকতে হবে। এ সব অর্থ দেয়া হবে সরকারি তহবিল থেকে। রাজ্যের প্রধান ড্যানিয়েল অ্যান্ড্রুস নতুন করে এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বেশি বেশি পরীক্ষার ওপর জোর দিয়ে এ পদক্ষেপ নিয়েছেন।

জানা যায়, অস্ট্রেলিয়ার রাজ্যটিতে নতুন করে ৪০৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। আর তৃতীয় দিনের মতো ৫ জনের প্রাণহানি ঘটেছে ওই রাজ্যে।

ড্যানিয়েল দাবি করেন, মানুষজন উপসর্গ নিয়ে কাজে যাচ্ছেন। করোনা পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করছেন না। এতে করোনা ছড়িয়ে পড়তে পারে।

তিনি বলেন, নাগরিকরা তখনই ৩০০ ডলার পাবেন যখন তারা আইশোলেশনে থাকবেন। এই অর্থ পরিশোধের জন্য আবেদন করা খুবই সহজ। তবে আইসোলেশনে না থাকলে কোনোভাবেই এ অর্থ পাবেন না।

সরকারের কাছে বেতন স্লিপ দেখাতে হবে নয়তো এই অর্থ পাবেন না। তবে বেতন স্লিপ তাৎক্ষণিক দেখাতে না পারলে তাদের জন্য বিধিবদ্ধ ঘোষণা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেছেন। এ পদ্ধতি সংক্রমণ রুখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে মনে করেছেন অ্যান্ড্রুস।

তিনি বলেন, আইশোলেশনে থাকা অবস্থায় কারো করোনা পজিটিভ হলে সে ক্ষেত্রে ১৫০০ ডলার পাবেন। করোনাকালীন এ সব অর্থ তাদের পরিবারের জন্য অনেক উপকার হবে বলেও তিনি জানান।

আরও পড়ুন: এবার মার্কিন কনস্যুলেট বন্ধ করে দিল চীন

তিনি দাবি করেন, বেশিরভাগ মানুষ করোনা টেস্টের ফলাফল পাওয়ার আগ পর্যন্ত আইসোলেশনে বাড়িতে থাকছেন না। তারা শপিং বা তাদের কর্মক্ষেত্রে যাচ্ছেন।

ইত্তেফাক/আরআই

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: