করোনা: আরব বিশ্বের প্রতি জাতিসংঘের যে আহ্বান 

করোনভাইরাস মহামারির গভীর ও দীর্ঘস্থায়ী প্রভাবের মুখোমুখি আরব দেশগুলোকে পারস্পরিক সহায়তার মাধ্যমে আরও বেশি করে সংহতির আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘ ‘আঞ্চলিক সংহতি তহবিল’ গঠনের পরামর্শ দিয়ে ব্যক্তি ও পরিবারের জন্য অর্থনৈতিক ও সামাজিক সহায়তা প্রদান এবং দেশগুলোর ‘সার্বজনীন স্বাস্থ্য ও শিক্ষা, সামাজিক সুরক্ষা ও প্রযুক্তিতে বিনিয়োগের মাধ্যমে বৈষম্য হ্রাস করার ওপর গুরুত্বারোপ করেছে।

সংস্থা এ অঞ্চলে কোভিড-১৯ এর প্রভাবের বিবরণ দিয়ে বলেছে, ৪৩৬ মিলিয়ন মানুষের বাসভূমি আরব অঞ্চলে প্রথমদিকে সংক্রমণ ও মৃত্যুর হার বৈশ্বিক গড়ের তুলনায় কম ছিল। তবে সাম্প্রতিক প্রবণতা উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

সময়ের সাথে মহামারীটির প্রভাব আরো গভীর হওয়া ও ছড়িয়ে পড়ার আশঙ্কার কথা উল্লেখ করে বলা হয়েছে যে, এই অঞ্চলের অর্থনীতি কমপক্ষে ৫দশমিক ৭ শতাংশ সংকুচিত হতে পারে।

জাতিসংঘের পশ্চিমা এশিয়ার অর্থনৈতিক ও সামাজিক কমিশন (ইএসসিডাব্লিউএ)-এর নির্বাহী সচিব রোলা দশতি সাংবাদিকদের বলেন, ‘কোভিড-১৯-এর এর প্রভাব নির্মূল ও প্রশমনের ক্ষেত্রে একটি মূল উপাদান হলো সংহতি।

তিনি বলেন, নিজের দেশ এবং আরব জাতির মধ্যে এই সংহতি প্রকাশিত হতে হবে।

সংস্থাটি বলেছে, ‘ব্যক্তি এবং পরিবারের জন্য অর্থনৈতিক ও সামাজিক সহায়তা প্রদান মূল বিষয় এবং একটি আঞ্চলিক সংহতি তহবিল গঠন করতে হবে।’

সংস্থা বলেছে, দেশগুলিকে অবশ্যই ‘সার্বজনীন স্বাস্থ্য ও শিক্ষা, সামাজিক সুরক্ষা ও প্রযুক্তিতে বিনিয়োগের মাধ্যমে বৈষম্য হ্রাস করতে হবে।’

ইত্তেফাক/এসআর

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: