যুক্তরাষ্ট্র-তালেবান চুক্তির পরও দৈনিক ৫০ সহিংসতা আফগানিস্তানে

কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর থেকে গড়ে প্রতিদিন ৫০টিরও বেশি নিরাপত্তা বিষয়ক দুর্ঘটনা ঘটেছে বলে দাবি তুলেছে আফগানিস্তান সরকার।

চলতি বছরের ফেব্রুয়ারিতে আফগানিস্তানের সহিংসতা কমিয়ে আনতে তালেবান ও মার্কিনদের মধ্যে একটি শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। আফগান সরকাররে দেওয়া তথ্যমতে, ওই শান্তিচুক্তি হওয়ার পরে থেকে এ পর্যন্ত অন্তত গড়ে দৈনিক ৫০ বার আক্রমণের শিকার হয়েছে দেশটি।

গত জুনের শেষ পর্যন্ত নেওয়া হিসেবে এমন তথ্য দিয়েছে আফগান সরকার। দেশটির সরকারি তথ্য মতে, সরকার বিরোধী গ্রুপগুলো দেশটিতে গড়ে ৪০ টির মতো আক্রমণ চালিয়েছে। যেগুলোর মধ্যে ১০ টির উদ্ধারকাজে সরাসরি কাজ করেছে আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা ও সামরিক বাহিনী (এএনএসডিএফ) এবং রেসুলেট সাপোর্ট (আরএস)।

জাতীয় নিরাপত্তা কাউন্সিল (ওএনএসসি) বলছে, দেশটিতে গত বছরের তুলনায় অন্তত ৩৪ শতাংশ সহিংসতা বৃদ্ধি পেয়েছে। দোহার সেই চুক্তির পাঁচ মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত নিজেদের মধ্যে কোন আলোচনা হয়নি। আর অন্যদিকে দিনে দিনে সহিংসতা বেড়েই চলছে দেশটিতে।

মার্কিন বাহিনীর সঙ্গে শান্তি চুক্তির মাধ্যমে তালেবানদের যেকোনো ধরনের রকেট বোমা বিস্ফোরণ থেকে বিরত থাকতে বলা হয়েছে, যেখানে তালেবানরাই ২০ দিনের মতো এ ঘটনা ঘটিয়েছে।

আরও পড়ুন: হার্ড ইমিউনিটি অর্জন এখনো বহু দূরে

এছাড়া তালেবানদের আক্রমণে আফগানিস্তানের অনেকেই প্রাণ হারিয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল যে, তালেবানদের আক্রমণের অনেক প্রমাণও তাদের কাছে রয়েছে।

ইত্তেফাক/আরআই

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: