পাকিস্তান সেনাবাহিনী এবং তালেবানদের বিরুদ্ধে পশতুনদের প্রতিবাদ

সীমান্তে তালেবান এবং পাকিস্তানের সেনাবাহিনীর নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ করেছে আফগানিস্তান এবং ইউরোপে বসবাসরত পশতুন সম্প্রদায়ের জনগণ। এ সময় পশতুন সম্প্রদায়ের জনগণ আফগান-পাকিস্তান ডুরান্ড সীমান্ত সংঘাতমুক্ত করার দাবি করেন।

তালেবান এবং পাকিস্তানি সেনাদের নির্যাতনের প্রতিবাদে আফগানিস্তানের পাকটিকা এবং খোস্ত প্রদেশের পাকটিয়ায় পাকিস্তানভিত্তিক পাঞ্জাবি তালেবানদের সীমান্ত এলাকা থেকে সরিয়ে নেয়ার দাবিতে গত ২৭ এবং ২৮ জুলাই দুদিনব্যাপী প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। পশতুন তাহফুজ মুভমেন্টের(পিটিএম) ওই প্রতিবাদ সমাবেশে স্থানীয় পশতুন সম্প্রদায়ের জনগণ সতস্ফুর্তভাবে অংশ নেন। এই প্রতিবাদ সমাবেশে বক্তারা সীমান্তে সন্ত্রাসী কর্মকাণ্ড এবং হামলার জন্য পাকিস্তান সেনাবাহিনীর সমালোচনা করেন। পাশাপাশি অভিযোগ করেন যে তালেবানদের মাধ্যমে পাকিস্তান সরকার সীমান্তে শান্তি নষ্ট করার পাঁয়তারা চালাচ্ছে।

এদিকে ইউরোপেও প্রতিবাদ সমাবেশ করেছে আফগানিস্তানের পশতুন সম্প্রদায়ের জনগণ। ইউরোপের বেলজিয়াম, জার্মানি, সুইডেনে পশতুন তাহফুক মুভমেন্ট এই প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। এখানেও বক্তারা পাকিস্তান সেনাবাহিনীর সীমান্তে অবৈধ কর্মকাণ্ড এবং ধরপাকড়ের সমালোচনা করেন।

ইত্তেফাক/এআর

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: