ম্যাকেনজি স্কটের পক্ষ থেকে গ্রামীণ আমেরিকাকে ২৫ মিলিয়ন ডলার অনুদান 

জনহিতকর প্রতিষ্ঠান ম্যাকেনজি স্কটের পক্ষ থেকে ২৫ মিলিয়ন ডলার অনুদান পেল যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ভিত্তিক অলাভজনক ক্ষুদ্রঋণদানকারী প্রতিষ্ঠান গ্রামীণ আমেরিকা ইনকর্পোরেশন। মার্কিন যুক্তরাষ্ট্রের নিম্ন আয়ের সংখ্যালঘু নারীদের নিয়ে কাজ করছে বাংলাদেশ থেকে শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনুসের এই প্রতিষ্ঠানটি।

গ্রামীণ আমেরিকার পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই অনুদান আগামী দশক ধরে কৌশলগত উদ্যোগগুলিকে ত্বরান্বিত করবে এবং বিশ্বব্যাপী চলমান কোভিড পরবর্তী পরিস্থিতিতে আমেরিকার সংখ্যালঘু নারীদের জীবনমান পুনর্গঠনে সক্রিয় ভূমিকা রাখবে।

গ্রামীণ আমেরিকার সিইও অ্যান্ড্রিয়া জং বলেন, ‘ম্যাকেনজি স্কটের এই অনুদান আরও ন্যায্য ও ন্যায়সঙ্গত পুনর্গঠন ও পুনর্নির্মাণের দিকে এগিয়ে নিতে সহায়ক হবে।’

তিনি বলেন, ‘কোভিড পরিস্থিতিতে গ্রামীণ আমেরিকা সামাজিক পরিবর্তনের জন্য অন্যতম ভূমিকা পালন করছে। এ অনুদানটি প্রযুক্তি ও প্রশিক্ষণ বাড়ানো এবং যুক্তরাষ্ট্রের নিম্ন আয়ের সংখ্যালঘু নারীদের জন্য অবদান রাখবে।’

উল্লেখ্য, গ্রামীণ আমেরিকা নিউইয়র্ক ভিত্তিক একটি অলাভজনক ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান। শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী ড. মোহাম্মদ ইউনুস ২০০৮ সালে এটি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠানটি ঋণদান, সঞ্চয় পদ্ধতি, আর্থিক শিক্ষা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের দরিদ্র নারীদের ক্ষুদ্রঋণ প্রদান করে আত্মকর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করে। প্রতিষ্ঠানটি ১ লক্ষ ৩২ হাজার নারী উদ্যোক্তা জন্য ১.৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।

ইত্তেফাক/এএএম

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: