বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, টানা তিন দিন ধরে হাজারের বেশি মৃত্যু 

প্রাণঘাতী করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে বৃহস্পতিবার রাত সাড়ে ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১ হাজার ৩৭৯ জন প্রাণ হারিয়েছে। জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

বাল্টিমোর ভিত্তিক ইউনিভার্সিটির পরিসংখ্যান অনুযায়ী, এনিয়ে টানা তৃতীয় দিনেও যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ রোগে মৃতের সংখ্যা ১২’শ জনের বেশি।

করোনায় বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এনিয়ে মৃতের সংখ্যা মোট ১ লাখ ৫১ হাজার ৮২৬ জনে দাঁড়ালো। যুক্তরাষ্ট্রে গতকাল কোভিড-১৯-এ মোট মৃতের সংখ্যা দেড় লাখের সর্বোচ্চ মাইলস্টোন ছাড়িয়ে যায়।

জনস হপকিন্স ইউনিভার্সিটির পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রে বৃহস্পতিবার নতুন করে আরও ৭২ হাজার ২৩৮ জন করোনায় আক্রান্ত হয়েছে। ফলে এ মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৪৫ লাখে দাঁড়িয়েছে। এদের মধ্যে কমপক্ষে ১৪ লাখ মানুষ এ ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছে।

বিশ্বে অর্থনৈতিকভাবে শক্তিশালী এ দেশে বসন্তের শেষের দিকে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ার পর জুন মাসের শেষের দিক থেকে যুক্তরাষ্ট্রে, বিশেষকরে দেশটির দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের রাজ্যগুলোতে করোনাভাইরাসে প্রাত্যহিক আক্রান্তের সংখ্যা ফের অনেক বেড়ে যেতে দেখা যাচ্ছে।

এতে এ দুই অঞ্চলের ব্যবসা প্রতিষ্ঠান ফের খুলে দেয়ার প্রক্রিয়া থেমে গেছে। এসব অঞ্চলে বর্তমানে মাস্ক পরার ওপর বেশি গুরুত্ব দেয়া হচ্ছে এবং করোনার বিস্তার রোধে বিভিন্ন পদক্ষেপ ফের জোরদার করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে গত কয়েক সপ্তাহ ধরে আক্রান্তের সংখ্যা অনেক বেড়ে যাওয়ার পর মৃত্যু হার বেড়ে গেছে।

যুক্তরাষ্ট্রে বর্তমানে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য ফ্লোরিডায় বৃহস্পতিবার করোনায় ২৫৩ জন প্রাণ হারিয়েছে। বৈশ্বিক এ মহামারির শুরুর দিকে নিউইয়র্ক ছিল দেশটির সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত রাজ্য।

ইত্তেফাক/এসআর

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: