পূর্ণবয়স্কদের চেয়ে ১০০ গুণ বেশি করোনা বহন করতে পারে শিশুরা!

পূর্ণবয়স্কদের চেয়ে পাঁচ বছরের কম একটি শিশু ১০০ গুণ বেশি করোনা বহন করতে পারে। বৃহস্পতিবার জার্নাল জামা পেডিয়াট্রিস্কে প্রকাশিত একটি গবেষণায় এমনটি বলা হয়েছে।

এর আগের গবেষনাগুলোতে শিশুদের থেকে এই ভাইরাস ছড়াতে পারে সেটির পক্ষে কোনো শক্ত প্রমাণ পাওয়া যায়নি। তবে শিশুরা করোনা বেশি বহন করতে পারায় তাদের থেকে যদি সংক্রমিত হয় তাহলে সেটি আশঙ্কার বিষয়ে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এ নিয়ে গবেষণায় বলা হয়, শিশুদের থেকে করোনার সংক্রমণের বিষয়টি নিয়ে পরিষ্কার হতে পারলে এটি জনস্বাস্থ্য গাইডলাইন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

জানা গেছে, ২৩ মার্চ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত আন এন্ড রবার্ট এইচ লুরিয়ে চিল্ড্রেন হসপিটাল এবং নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি গবেষণার জন্ যুক্তরাষ্ট্রের শিকাগো, ইলিনয়েসের শিশু এবং পূর্নবয়স্কদের কাছ থেকে নমুনা সংগ্রহ করে।

গবেষণায় এক মাস থেকে শুরু করে ৬৫ বছর পর্যন্ত করোনা আক্রান্ত রোগী যারা মৃদু অথবা মাঝারি উপসর্গে ভুগছেন তাদের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হয় । গবেষণায় মোট তিনটি গ্রুপ নিয়ে কাজ করা হয়। এদের মধ্যে পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য একটি গ্রুপ করা হয়। এছাড়া পাঁচ থেকে ১৭ বছর বয়সী এবং ১৮ থেকে ৬৫ বছর বয়সীদের জন্য আলাদা দুটি গ্রুপ করা হয়।

গবেষণায় দেখ্যা যায়, শিশুরা পূর্ণবয়স্কদের চেয়ে ১০ থেকে ১০০ গুণ পর্যন্ত বেশি করোনা বহন করতে পারছে। তবে শিশুদের কাছ থেকে এই ভাইরাস ছড়াতে পারে কিনা বিজ্ঞানীরা এই বিষয়ে এখনো নিশ্চিতভাবে কিছু বলতে পারেননি।

ইত্তেফাক/এআর

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: