চীনকে মোকাবেলায় ভারতের দেখানো পথেই হাঁটছে যুক্তরাষ্ট্র

বিশ্বের অন্যতম শক্তিধর রাষ্ট্র চীনকে মোকাবেলা করার জন্য ভারতের দেখানো পথেই হাঁটছে যুক্তরাষ্ট্র। ভারতের মতো এবার যুক্তরাষ্ট্রেও বন্ধ হতে চলেছে টিকটক। আর এই টিকটকের মার্কিন কার্যক্রম চীনের সংস্থার কাছ থেকে অধিগ্রহণের জন্য মাইক্রোসফটের সঙ্গে অগ্রিম আলোচনা শুরু হয়েছে বলে জানা গেছে। শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের একটি প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের টিকটকে পরিচালনার জন্য ভারতীয়-আমেরিকান সত্য নাদেল্লার নেতৃত্বে মাইক্রোসফট প্রশাসনের সঙ্গে আলোচনা চালাচ্ছে। এই চুক্তি কয়েক বিলিয়ন ডলারের হতে পারে। একটি চুক্তি সোমবারের মধ্যেই চুড়ান্ত হতে পারে এবং মাইক্রোসফট, চীনের টিকটক পরিচালনাকারী সংস্থা বাইটড্যান্স এবং হোয়াইট হাউজের প্রতিনিধিদের সঙ্গে এই আলোচনা চলছে।

এদিকে শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেছেন, আমরা টিকটকের দিকে নজর দিচ্ছি। আমরা টিকটককে নিষিদ্ধ করতে পারি।

অন্যদিকে, কয়েকদিন আগেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও টিকটকের বিরুদ্ধে মার্কিন নাগরিকদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার অভিযোগ তুলেছেন। তিনি বৃহস্পতিবার হাউজ ফরেন অ্যাফেয়ার্স কমিটির সদস্যদের বলেছেন, টিকটক সহ ১০৬ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত, যা ভারতের নাগরিকদের গোপনীয়তা এবং সুরক্ষাকে ঝুঁকির মুখে ফেলছিল।

লাদাখ সীমানতে সংঘর্ষের জেরে ভারত ইতোমধ্যে টিকটক সহ ১০৬ টি চীনা অ্যাপকে নিষিদ্ধ ঘোষণা করেছে।

ইত্তেফাক/এআর

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: