ট্রাম্পের বিরুদ্ধে চীন ও ইরান, বাইডেনের বিরুদ্ধে কাজ করছে রাশিয়া

শীর্ষ মার্কিন গোয়েন্দা কর্মকর্তা অভিযোগ করেছেন, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে চীন, ইরান ও রাশিয়া হস্তক্ষেপের চেষ্টা করছে। এর মধ্যে চীন ও ইরান প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে এবং রাশিয়া ডেমোক্র্যাটের জো বাইডেনের বিরুদ্ধে কাজ করছে। এদিকে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, তিনি হারলে চীন খুশি হবে। খবর বিবিসি ও রয়টার্সের

শুক্রবার এক বিবৃতিতে ন্যাশনাল কাউন্টার ইন্টেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি সেন্টারের প্রধান উইলিয়াম ইভানিনা বলেন, তিনটি দেশ অনলাইনে মিথ্যা তথ্য প্রচার করছে। তারা মার্কিন নির্বাচনকে ক্ষতিগ্রস্ত করতে চায় এবং ভোটারদের মনে নির্বাচন নিয়ে আশঙ্কা তৈরি করতে চায়। তিনি বলেন, অনেক দেশই তার স্বার্থের জন্য দরকার এমন প্রার্থীকে জয়ী করতে চায়। তবে আপাতত চীন, ইরান ও রাশিয়া নিয়েই তাদের উদ্বেগ। বিবৃতিতে গোয়েন্দা প্রধান বলেন, চীন প্রেসিডেন্ট ট্রাম্পকে পছন্দ করে না। তাই দেশটি ট্রাম্পকে হারাতে চায়। এজন্য তারা কাজ করে যাচ্ছে। ইরানও প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছে। এই দেশটি মার্কিন গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে ক্ষতিগ্রস্ত করতে চায়। তারা অনলাইনে যুক্তরাষ্ট্র বিরোধী প্রচারণাও চালাচ্ছে। আবার রাশিয়া ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে হারাতে প্রচেষ্টা অব্যাহত রেখেছে। দেশটি সোশ্যাল মিডিয়া এবং তার টেলিভিশনে প্রেসিডেন্ট ট্রাম্পের পক্ষে প্রচারণা চালাচ্ছে।

চীনের প্রতি ক্ষোভ ট্রাম্পের

শুক্রবার এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, রাশিয়া আসন্ন নির্বাচনে হস্তক্ষেপ করতে পারে। তবে তাকে জেতাতে এই হস্তক্ষেপ বলে মনে করেন না ট্রাম্প। তিনি বলেন, সর্বশেষ ব্যক্তি হিসেবে হয়তো রাশিয়া তাকে পছন্দ করতে পারে। কারণ রাশিয়ার প্রতি কঠোর মনোভাব তার মতো আর কোনো প্রেসিডেন্টের ছিল না। প্রেসিডেন্ট ট্রাম্প আরো বলেন, তিনি হারলে চীন সবচেয়ে বেশি খুশি হবে। কারণ জো বাইডেন জিতলে চীন যুক্তরাষ্ট্রকে নিজের করে নিতে পারবে।

ইত্তেফাক/আরআই

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: