মাঝ সমুদ্রে ছড়িয়ে পড়েছে ৪ হাজার টন তেল, ব্যাপক বিপদের আশঙ্কা

দ্বীপরাষ্ট্র মরিশাসের কাছে একটি পণ্যবাহী জাহাজ দুর্ঘটনায় প্রায় চার হাজার টন তেল ছড়িয়ে পড়েছে সমুদ্রের পানিতে। যার ফলে ব্যাপক পরিবেশ দূষণ এবং সাগরের বাস্তুতন্ত্র ধ্বংসের আশঙ্কা প্রকাশ করেছেন পরিবেশবিদরা।

জানা গেছে, এমভি ওয়াকাশিও চিন থেকে ব্রাজিল যাচ্ছিল। সেই সময় মরিশাসের কাছে একটি বড় প্রবাল প্রাচীরে সঙ্গে ধাক্কা খায় জাহাজটি। কিন্তু এর পর থেকেই জাহাজটি থেকে ক্রমাগত জ্বালানি তেল বের হচ্ছে। দুর্ঘটনার সময় এমভি ওয়াকাশিওতে কোনও মালামাল না থাকলেও চার হাজার টন জ্বালানি ছিল।

এই বিষয়ে মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ যুগনাথ পরিবেশ সংক্রান্ত জরুরি অবস্থা ঘোষণা করেছেন। পানিতে তেলের বিস্তার কমিয়ে আনতে প্রায় ৪০০ সমুদ্র বুম এবং আরও উন্নত মানের যন্ত্রপাতি ব্যবহার করার নির্দেশ দিয়েছেন তিনি।

যুগনাথ জানিয়েছেন, আটকে পড়া জাহাজটি উদ্ধার এবং তেল ছড়িয়ে পড়া ঠেকানোর মতো পর্যাপ্ত জনবল ও দক্ষতা নেই মরিশাসের। এ জন্য ফ্রান্সের সহায়তা চেয়েছেন তিনি।

এর পরপরই জুগনাথের আহ্বানে সাড়া দিয়ে দ্রুত সহায়তা পাঠানোর ঘোষণা দেন ফরাসি প্রধানমন্ত্রী এমান্যুয়েল ম্যাক্রোঁ। ফ্রান্স জানিয়েছে নিকটবর্তী রি-ইউনিয়ন দ্বীপ থেকে যন্ত্রপাতি নিয়ে একটি সামরিক পরিবহন বিমান ও একটি নৌযান মরিশাসের পথে রওয়ানা হয়েছে I

ইত্তেফাক/এআর

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: