পাকিস্তানে শুরু হচ্ছে চীনা ভ্যাকসিনের ট্রায়াল

চীনের কোম্পানির তৈরি সম্ভাব্য করোনা ভ্যাকসিনের ফেজ থ্রি ট্রায়াল চালানো হবে পাকিস্তানে। আগামী মাসেই এই কার্যক্রম শুরু হবে বলে কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স।

পাকিস্তানের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের পক্ষ থেকে দেওয়ার একটি বিবৃতিতে জানানো হয়েছে, ইতিমধ্যেই ড্রাগ রেগুলেটরি অথরিটি অফ পাকিস্তানের তরফ থেকে ট্রায়ালের অনুমোদন মিলেছে। বায়োটেক ফার্ম ক্যানসিনো বায়ো ও চীনের বেইজিং ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজি যৌথভাবে এই ভ্যাকসিন তৈরি করছে।

গত মাসেই ভ্যাকসিন ট্রায়ালের জন্য চীনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের সঙ্গেই চুক্তি স্বাক্ষরিত করেছে পাকিস্তান। করাচির ইন্দাস হসপিটালে এই ট্রায়াল চালানো হবে। ইতিমধ্যে করাচির বিভিন্ন জায়গা থেকে অন্তত ২০০ জন ভলান্টিয়ার এতে অংশ নিতে রেজিস্ট্রেশন করেছেন।

জানা গেছে পাকিস্তানে ভ্যাকসিনের ট্রায়ালে স্বেচ্ছাসেবকদের তালিকায় ছেলে এবং মেয়ে উভয়ই রয়েছে। ৫৬ দিন ধরে চলবে এই ট্রায়াল’। ৫৬ দিনের মধ্যে প্রত্যেকটি তিনটি করে ইনজেকশন দেওয়া হবে।

পাকিস্তানের এই প্রথমবার কোনও করোনা ভ্যাক্সিনের ফেজ থ্রি ট্রায়াল চালানো হচ্ছে। ক্যানসিনো বায়ো নামের ওই সংস্থা ইতোমধ্য চীন, রাশিয়া, আর্জেন্টিনায় ট্রায়াল চালিয়েছে। কিছুদিনের মধ্যেই সৌদি আরবেও এই ট্রায়াল চালানো হবে বলে জানা গেছে।

ইত্তেফাক/এআর

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: