শিশুদের মাধ্যমে নিরবে ছড়াচ্ছে করোনা: গবেষণা

করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির পেছনে শিশুদের একটা বড় ভূমিকা রয়েছে। তাদের মাধ্যমেই ভাইরাসটি নিরবে ছড়িয়ে পড়ছে বলে সম্প্রতি একটি গবেষণায় বলা হয়েছে।

গবেষকরা দাবি করছেন, শিশু কিংবা অল্প বয়স্কদের মাধ্যমেই ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। আর তাতেই মারাত্মকভাবে আক্রান্ত হচ্ছে বয়স্করা।

জার্নাল অফ পেডিয়াট্রিক্স পত্রিকায় এই সংক্রান্ত সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়েছে। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালে গবেষকরা জানিয়েছেন, ১৯২ দুজনের ওপরেই সমীক্ষা চালানো হয়েছে যাদের বয়স ০ থেকে ২২।

এই সমীক্ষার প্রধান গবেষক লয়েল ইয়ংকার বলেন, সংক্রমিত হওয়ার প্রথম দুদিন শিশুদের শরীরে ভাইরাস যে পরিমাণে থাকছে তা চমকে দেওয়ার মতো। ভাইরাসের উপস্থিতিতে এত বেশি পরিমাণ থাকবে তা আশা করা যায়নি বলেও উল্লেখ করেন তিনি। তিনি আরও বলেন, হাসপাতালে করোনা আক্রান্তদের চিকিৎসা করার জন্য অনেক প্রোটেকশনে নেওয়া হচ্ছে,, অথচ তার থেকে অনেক বেশি ভাইরাস আছে এমন একটি শিশু সুস্থ ভাবে চলাফেরা করছে, ফলে তার থেকে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা অনেক বেশি।

অদূর ভবিষ্যতের স্কুল, ডে কেয়ার সেন্টার খোলা যাবে কি না তার জন্য নমুনা সংগ্রহ করে পরীক্ষা চলছে। এই প্রসঙ্গে আরেক চিকিৎসক আলেসিও ফাসানো জানিয়েছেন, শিশুরা এই ভাইরাস থেকে অব্যাহতি পাচ্ছে না।

তিনি আরো বলেন এই মহামারির সময়ে মূলত উপসর্গযুক্ত করোনা আক্রান্তদের নিয়ে পরীক্ষা-নিরীক্ষা হয়েছে। তাই বয়স্করাই এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন বলে উল্লেখ করা হয়। কিন্তু এখন দেখা যাচ্ছে যে উপসর্গ না থাকলেও শিশুদের মধ্যে করণা আক্রান্ত হওয়ার প্রবণতা এমন কিছু কম নয়। ইন্ডিয়ান এক্সপ্রেস।

ইত্তেফাক/এআর

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: