ক্যালিফোর্নিয়ায় দাবানল, পাঁচ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানলের পরিসর আরো বিস্তৃত হয়েছে। এই ঘটনায় এখন পর্যন্ত পাঁচ জনের মৃত্যুর খবর দিয়েছে মার্কিন বার্তা সংস্থা এপি।

স্থানীয় সরকারি কর্মকর্তাদের উদ্ধৃত করে এপি জানিয়েছে, এক জনের মৃত্যু হয়েছে ক্যালিফোর্নিয়ার উত্তর-পূর্ব সান ফ্রান্সিসকোর বে এলাকার সোলানো কাউন্টিতে। তিন জনের মৃত্যু হয়েছে নাপা কাউন্টিতে। আর এক জন উদ্ধারকারী হেলিকপ্টারের পাইলট। এ ছাড়া ৩০ জনের বেশি দাবানল কর্মী এবং স্থানীয় বাসিন্দা আহত হয়েছেন। তবে হতাহতের প্রকৃত সংখ্যাটা এখনো জানা যায়নি। কর্তৃপক্ষের বরাত দিয়ে এপি জানিয়েছে, ঘরবাড়ি ছাড়া হয়েছেন হাজার হাজার মানুষ। পুড়ে গেছে বহু বাসভবন।

ক্যালিফোর্নিয়ার এই দাবানলকে জলবায়ু বিপর্যয়ের ফল হিসেবে উল্লেখ করেছেন অঙ্গরাজ্যটির গভর্নর গ্যাভিন নিউসম—‘আপনারা যদি জলবায়ু পরিবর্তনের প্রভাব দেখতে চান, ক্যালিফোর্নিয়ায় আসুন।’ চলতি সপ্তাহের শুরুর দিকে ক্যালিফোর্নিয়ায় তাপমাত্রা ইতিহাসে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়। গত তিন দিনে সেখানে প্রায় ১১ হাজার বার বজ্রপাতের ঘটনা ঘটেছে। আর এসব থেকেই দাবানলের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে।

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: