মাটি খুঁড়তেই মিলল সোনা

দক্ষিণ অস্ট্রেলিয়ার দুই ব্যক্তি মাটি খুঁড়ে স্বর্ণের দুইটি টুকরা পেয়েছেন, ওজন ও আকারের দিক দিয়ে যা বিরল। সংবাদমাধ্যম বিবিসি বলছে, সাড়ে ৩ কিলোগ্রাম ওজনের ঐ দুই স্বর্ণের টুকরার বাজারমূল্য ৩ লাখ ৫০ হাজার মার্কিন ডলারের বেশি।

ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে স্বর্ণের খনির শহর হিসেবে পরিচিত টারনাগুলার কাছে এক এলাকায় টুকরো দুইটি পান ব্রেন্ট শ্যানন এবং ইটান ওয়েস্ট নামে দুই ব্যক্তি। তারা এখন স্থানীয় সংবাদমাধ্যমে আলোচিত। টিভি চ্যানেলে প্রচারিত হয়েছে তাদের সাক্ষাত্কার। মাটি খুঁড়ে এবং মেটাল ডিটেক্টরের সহায়তায় এ দুই টুকরা স্বর্ণের সন্ধান পান তারা।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনকে ওয়েস্ট বলেন, অবশ্যই খুবই তাৎপর্যপূর্ণ ঘটনা এটি। এক দিনে এমন দুইটি বড় টুকরা পাওয়া বিস্ময়কর। ডিসকভারি চ্যানেলেও প্রচারিত হয় এই ঘটনা। এতে বলা হয়, দুইটি টুকরার সম্মিলিত ওজন হচ্ছে সাড়ে ৩ কেজি। ওয়েস্টের বাবার সহায়তায় কয়েক ঘণ্টার প্রচেষ্টায় ঐ দুজন টুকরা দুটির সন্ধান পান।

এর আগে দেশটিতে ২০১৯ সালে ১.৪ কেজি ওজনের একটি স্বর্ণের টুকরা পাওয়া গিয়েছিল। মূল্য ছিল ৬৯ হাজার মার্কিন ডলার। সেটিও খুঁজে পাওয়া যায় মেটাল ডিটেক্টরের সহায়তায়। ১৮৫০ দশকে অস্ট্রেলিয়ায় স্বর্ণ অনুসন্ধান শুরু হয়। এরপর দেশটিতে একের পর এক স্বর্ণের খনির সন্ধান পাওয়া যায়। দেশটির গুরুত্বপূর্ণ শিল্প হয়ে ওঠে স্বর্ণ।

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: