পাকিস্তান আমাদের ভালো ভাই: চীনের প্রেসিডেন্ট

ভারতের তীব্র বিরোধিতা সত্ত্বেও পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের ওপর দিয়ে অর্থনৈতিক করিডোর বানাচ্ছে চীন। এই প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে পাকিস্তানের ভূয়সী প্রশংসা করলেন চীনের রাষ্ট্রপতি শি জিনপিং ।

শুক্রবার পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভিকে পাঠানো একটি বার্তায় চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর কে যুগান্তকারী প্রকল্প বলেও উল্লেখ করেন জিনপিং। ওই বার্তা চীনের প্রেসিডেন্ট বলেন, পাকিস্তান আমাদের খুব ভালো ভাই ও সহযোগী। চীন ও পাকিস্তানের মধ্যে থাকা সম্পর্ক সিপিইসি করিডোরের ফলে আরও দৃঢ় হবে। যার ভবিষ্যৎ খুবই উজ্জ্বল।

বৃহস্পতিবার থেকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির সঙ্গে দুদিনের বৈঠকে মিলিত হয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। শুক্রবার সেই বৈঠকের শেষে পাকিস্তানের রাষ্ট্রপতির উদ্দেশে রেকর্ড করা শি জিনপিংয়ে বক্তব্যটি চালানো হয়।

চীনেরর ওয়ান বেল্ট ওয়ান রোড প্রকল্প নিয়ে বড় দেশগুলোর মধ্যে একমাত্র ভারতই আপত্তি জানিয়েছে। এর সঙ্গে ভারতের সার্বভৌমত্বের প্রশ্ন জড়িয়ে। কারণ এই রাস্তা যাচ্ছে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের মধ্য দিয়ে। এই জায়গাকে নয়াদিল্লি ভারতের অংশ বলে দাবি করে আসছে। অন্যদিকে এই প্রকল্পটি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের অত্যন্ত পছন্দের প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে তিনি আফ্রিকা, এশিয়ার কয়েকটি দেশ ও ইউরোপের সঙ্গে চীনকে বাণিজ্যিক কারণে সড়কপথে যুক্ত করতে চান।

ইত্তেফাক/এআর

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: