ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রস্তাবে জাতিসংঘে ফের পরাজিত যুক্তরাষ্ট্র

মার্কিন সরকার ইরানের বিরুদ্ধে সকল নিষেধাজ্ঞা পুনর্বহাল বা স্ন্যাপব্যাক ম্যাকানিজমের দাবিতে যে আবেদন জাতিসংঘে জানিয়েছে সেটির ঘোর বিরোধিতা করেছে নিরাপত্তা পরিষদের ১৩ সদস্য দেশ ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও ডোমিনিকান রিপাবলিক ছাড়া নিরাপত্তা পরিষদের বাকি ১৩ দেশ এ পরিষদের সভাপতির কাছে আনুষ্ঠানিক চিঠি পাঠিয়ে তাদের বিরোধিতার কথা জানিয়ে দিয়েছে।

এসব দেশ বলেছে, যুক্তরাষ্ট্র ২০১৮ সালে পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার কারণে যুক্তরাষ্ট্রের এমন দাবি করার কোনো অধিকার নেই।

তিন ইউরোপীয় দেশ ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি আলাদা চিঠি দিয়ে যুক্তরাষ্ট্রের ‘স্ন্যাপব্যাক ম্যাকানিজম’ চালুর প্রস্তাবের ঘোর বিরোধিতা করেছে। চীন এবং রাশিয়াও বলেছে, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের আবেদন জানানোর কোনো অধিকার যুক্তরাষ্ট্রের নেই।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের বিরুদ্ধে স্ন্যাপব্যাক মাকানিজম চালু করার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আনুষ্ঠানিক আবেদন জমা দিয়েছেন। তিনি গত বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতি ইন্দোনেশিয়ার স্থায়ী প্রতিনিধির কাছে এই আবেদন হস্তান্তর করেন।

ইত্তেফাক/এআর

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: