ড্রয়ারে পড়ে থাকা গান্ধীর চশমা কোটি টাকায় বিক্রি

প্রায় দীর্ঘ ৫০ বছর ধরে বাসার ড্রয়ারে অবহেলায় পড়ে ছিল চশমাটি। লকডাউনের সময় বাসা পরিষ্কার করতে গিয়ে চশমাটি খুঁজে পান এক বয়স্ক ব্যক্তি। তিনি ঘুণাক্ষরেও জানতেন না এর দাম কতো হতে পারে। কিন্তু আজ তিনি এমন দাম পেলেন যা তার জীবনকে পরিবর্তন করতে চলেছে।

বিবিসির খবরে বলা হয়, ভারতের স্বাধীনতার নেতা গান্ধীর চশমার মালিক ছিলেন যুক্তরাজ্যের ব্রিটেনের ম্যাঙ্গোসফিল্ড এলাকার একজন বয়স্ক ব্যক্তি।

তাদের একজন আত্মীয় ১৯২০ এর দশকে দক্ষিণ আফ্রিকায় মোহনদাস করমচাঁদ গান্ধীর সঙ্গে দেখা করার পর থেকে কয়েক প্রজন্ম ধরে চশমাটি এই পরিবারে কাছে পড়ে রয়েছে।

বাসা পরিষ্কার করতে গিয়ে চশমা খুঁজে পাওয়ার পর এর মালিক নিলাম করার জন্য অ্যান্ড্রু স্টো নিলাম প্রতিষ্ঠানকে দেন। শুক্রবার যুক্তরাষ্ট্রের একজন সংগ্রাহক চশমা কিনে নেন।

ধারণা করা হয়েছিল, এই চশমা সর্বোচ্চ ১৫ হাজার পাউন্ড অর্থাৎ ১৫ লাখ টাকারও বেশি বিক্রি হতে পারে। কিন্তু সেটির দাম যে এতো বেশি হবে, তা ভাবেননি বিক্রেতা। চশমাটি প্রায় আড়াই কোটি টাকায় (২ লাখ ৬০ হাজার পাউন্ড) বিক্রি হয়েছে।

অ্যান্ড্রু স্টো বলেন, ‘এটা খুব সহজেই চুরি হয়ে যেতে পারতো। অথবা ভেঙ্গে যেতে পারতো। বা আবর্জনার বাক্সেও চলে যেতে পারতো।’

তিনি বলেন, ‘এর মালিক আমাকে বলেছিলেন, এটা যদি বিক্রি করা না যায়, তাহলে যেন ফেলে দেওয়া হয়। চশমার দাম সম্পর্কে তার কোন ধারণা ছিল না। যখন তাকে বলা হয় যে, এটার মূল্য হয়তো ১৫ হাজার পাউন্ড হতে পারে, তখন তার প্রায় হার্ট অ্যাটাক হতে যাচ্ছিল।’

ইত্তেফাক/জেডএইচ

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: