অর্থমন্ত্রীর পদ ছাড়লেন এরদোগানের জামাতা

আঙ্কারা, ০৮ নভেম্বর- তুরস্কের অর্থমন্ত্রীর পদ থেকে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের জামাতা বিরাত আল-বিরাক সরে দাঁড়িয়েছেন। তুর্কি কর্মকর্তাদের বরাতে, মিডল ইস্ট আই এমন খবর দিয়েছে। ২০১৮ সাল থেকে আল-বিরাক তুরস্কের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন।

স্বাস্থ্যগত কারণ তুলে ধরে ইনস্টাগ্রাম অ্যকাউন্টে তিনি নিজের পদত্যাগের ঘোষণা দেন। এমন একটা সময়ে তার পদত্যাগের খবর এসেছে, যখন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে বরখাস্ত করে সাবেক অর্থমন্ত্রী নাসি আগবালকে সেখানে বসানো হয়েছে।

মার্কিন মুদ্রার বিপরীতে তুর্কি মুদ্রার মান অবনতিতে রেকর্ড হয়েছে গত কয়েক সপ্তাহ আগে। এ ঘটনার পর ব্যাপক ক্ষেপেছেন প্রেসিডেন্ট রিসেপ ত্যাইয়েপ এরদোয়ান। ঘটনাকে কেন্দ্র করে শেষ পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর মুরাত উইজালকে বরখাস্ত করেছেন তিনি। খবর আনাদোলু নিউজ এজেন্সির।

দেশটিতে নতুন গভর্নর হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক অর্থমন্ত্রী নেচি আগবালকে। গত এক বছর আগের তুলনায় দেশটির মুদ্রার মান ৩০ ভাগ কমে যায়।

প্রেসিডেন্সিয়াল অধ্যাদেশের মাধ্যমে এ নিয়োগ দেয়া হয়। পরে এটি প্রজ্ঞাপন আকারে জারি করা হয়েছে।

ইস্তাম্বুল ইউনিভার্সিটি লেখাপড়া করা আগবাল ২০১৫ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত এরদোগান সরকারের অর্থমন্ত্রী ছিলেন। ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত বেবার্ট এলাকা থেকে নির্বাচিত সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন ৫২ বছর বয়সী আগবাল।

সূত্র : সময় টিভি

আর/০৮:১৪/৮ নভেম্বর

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: