জো বাইডেনের পূর্বপুরুষ ভারতে ছিলেন?

ওয়াশিংটন, ০৯ নভেম্বর- যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের ভারত যোগ ছিল। এ নিয়ে চলছে প্রবল আলোচনা চলছে ভারতে। বাইডেন নিজেই এক সময় এ কথা বলেছিলেন।

ডয়চে ভেলে জানায়, বাইডেনেরও কি ভারতের সঙ্গে যোগ আছে? প্রশ্ন উসকে দিয়েছেন তিনি নিজেই। নতুন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের স্পষ্ট ভারত যোগ আছে সেটিই আগেই জানা হয়ে গেছে।

কমলার মা চেন্নাই থেকে যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে গিয়েছিলেন। কমলার দাদু ছিলেন জওহরলাল নেহরুর অন্যতম সচিব। তবে ভারতীয় গণমাধ্যমে এখন আলোচনার শিরোনামে জো বাইডেন।

কলকাতা, মুম্বাই এবং চেন্নাই তিন জায়গাতেই বাইডেনের পূর্বপুরুষ ছিলেন বলে অনেকে মনে করছেন। বারাক ওবামা যখন প্রেসিডেন্ট ছিলেন, বাইডেন ছিলেন ভাইস প্রেসিডেন্ট। সেই সময়ে ভারতের মুম্বাইয়ে একটি বণিকসভায় যোগ দিতে এসেছিলেন তিনি।

সেখানে বাইডেন বলেছিলেন, ১৯৭২ সালে মাত্র ২৯ বছর বয়সে প্রথম সিনেটর হয়েছিলেন তিনি। সে সময় মুম্বাই থেকে একটি চিঠি পেয়েছিলেন। বাইডেন পদবিধারী এক ব্যক্তি সেই চিঠি পাঠিয়েছিলেন। চিঠিটি পাওয়ার পরে নিজের পূর্বপুরুষদের খোঁজ নিয়েছিলেন বাইডেন।

তখন তিনি জানতে পারেন, তার এক পূর্বপুরুষ মুম্বাইতে এসেছিলেন এবং সেখানে এক ভারতীয় নারীকে বিয়ে করে পাকাপাকি থেকে গিয়েছিলেন।

সেই বাইডেনের পরবর্তী প্রজন্মই তাকে ১৯৭২ সালে চিঠি লিখেছিলেন কি না, তা নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন জো বাইডেন। মুম্বাইয়ের সভায় এ বিষয়ে দীর্ঘ আলোচনা করেছিলেন তিনি।

২০১৫ সালে যুক্তরাষ্ট্রে ভারতীয় বংশোদ্ভূতদের একটি সভায় ফের তার ভারত যোগের প্রসঙ্গ তোলেন বাইডেন। জানান, তিনি জানতে পেরেছেন, ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি যখন ভারতে এসেছিল, তখন তার পূর্বপুরুষ জর্জ বাইডেন ভারতে এসেছিলেন এবং থেকে গিয়েছিলেন। জর্জ ছিলেন জাহাজের ক্যাপ্টেন।

তবে সম্প্রতি কিংস কলেজের অধ্যাপক টিম উইলসি একটি পত্রিকায় লিখেছেন, জর্জ নয়, তার ভাই ক্রিস্টোফার ভারতে এসেছিলেন এবং থেকে গিয়েছিলেন। মুম্বাই নয়, চেন্নাইতে থেকে গিয়েছিলেন ক্রিস্টোফার। আর তার ছেলে হোরাসিও তৎকালীন মাদ্রাজ রেজিমেন্টে সেনা অফিসার হিসেবে যোগ দিয়েছিলেন পরবর্তীকালে।

এ দিকে কলকাতার বিখ্যাত স্কুল লা মার্টিনিয়ারেও বাইডেন পদবির এক শিক্ষক আছেন। তার সঙ্গেও মার্কিন প্রেসিডেন্টের শিকড়ের সম্পর্ক থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

এখনো পর্যন্ত শুধু মুম্বাইতেই পাঁচজন বাইডেনকে পাওয়া গিয়েছে। কলকাতা এবং চেন্নাইতেও বাইডেনদের পাওয়া গিয়েছে। তারা সকলেই ক্রিস্টোফারের পরিবারের অংশ কি না, তা খতিয়ে দেখছেন গবেষকেরা। সে ক্ষেত্রে তাদের সকলের সঙ্গে নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শিকড়ের সম্পর্ক থাকার কথা।

সূত্র: দেশ রুপান্তর

আর/০৮:১৪/৯ নভেম্বর

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: