সৌদিতে ইয়েমেনের ড্রোন হামলা

রিয়াদ, ৯ নভেম্বর- সৌদি আরবে বিস্ফোরক-বোঝাই দুটি ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি। তবে লক্ষ্যে আঘাত হানার আগেই ড্রোন দুটি ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। সোমবার সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সৌদি আরব লক্ষ্য করে ইরান-সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী হুথিদের ছোড়া বিস্ফোরক-বোঝাই দুটি ড্রোন ধ্বংস করেছে সৌদি নেতৃত্বাধীন জোট। বিদ্রোহী গোষ্ঠী হুথিরা এই হামলার তথ্য নিশ্চিত করেনি বলে জানিয়েছে সৌদির সরকারি ওই টেলিভিশন চ্যানেল।

২০১৪ সালে ইরান সমর্থিত ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি রাজধানী সানা-সহ দেশটির অধিকাংশ এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেয়। সেই সময় দেশটির প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি হুথি বিদ্রোহীদের হামলা থেকে বাঁচতে পালিয়ে সৌদি আরবে আশ্রয় নেন।

পরের বছরের মাঝের দিকে ইয়েমেনের পলাতক এই প্রেসিডেন্টকে ক্ষমতায় বসানোর লক্ষ্যে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা শুরু করে। সৌদি নেতৃত্বাধীন জোটের এই হামলা শুরুর পর থেকে দশ হাজারের বেশি ইয়েমেনির প্রাণহানি ও লাখ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। তখন থেকে প্রায়ই হুথি বিদ্রোহীরা সৌদি আরবে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়ে আসছে।

জাতিসংঘ বলছে, খাদ্য, বাসস্থান ও নিত্য প্রয়োজনীয় সামগ্রীর মারাত্মক সঙ্কট তৈরি হওয়ায় ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছেছে ইয়েমেন।

সূত্র : রয়টার্স

আর/০৮:১৪/৯ নভেম্বর

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: