ভূমধ্যসাগরে অভিবাসীবাহী নৌকাডুবি, ৪১ জনের মৃত্যু

ত্রিপোলি, ২৫ ফেব্রুয়ারি – ভূমধ্যসাগরে আরও ৪১ অভিবাসীর মৃত্যু হয়েছে। ঝুঁকি নিয়ে পাড়ি দেওয়ার সময় নৌকাডুবিতে প্রাণ হারিয়েছেন তারা। এর আগে প্রায় ১৫ ঘণ্টা ধরে সম্ভাব্য উপায়ে সাহায্য চাইছিলেন তারা। যদিও পরে একটি জাহাজ এসেছিল। কিন্তু রক্ষা হয়নি।

গতকাল বুধবার এক প্রতিবেদনে এসব তথ্য দিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। প্রতিবেদনে বলা হয়, গত শনিবার মর্মান্তিক এ নৌকাডুবির ঘটনা ঘটে। ডুবে যাওয়া নৌকাটিও লিবিয়া উপকূল থেকে ইউরোপের উদ্দেশে রওনা দেয়। জাতিসংঘের অভিবাসন সংস্থা জানিয়েছে, গত ১৮ ফেব্রুয়ারি অন্তত ১২০ অভিবাসীকে নিয়ে রওনা দেয় নৌকাটি। নৌকাটি ডুবতে শুরু করার প্রায় ১৫ ঘণ্টা পর একটি বাণিজ্যিক জাহাজ সহায়তার জন্য এগিয়ে আসে।

আরও পড়ুন : আদালতে হারলেও ‘পদত্যাগ করছেন না’ নেপালের প্রধানমন্ত্রী

অভিবাসন সংস্থার বিবৃতিতে জানানো হয়েছে, নৌকাটি ডুবতে শুরুর পর প্রায় ১৫ ঘণ্টা ধরে এর আরোহীরা সম্ভাব্য সব উপায়ে সাহায্য চাইতে থাকেন। এই সময়ের মধ্যে ছয় ব্যক্তি পানিতে পড়ে মারা যান। অপর দুই জন দূরে একটি নৌকা দেখে সাঁতার কেটে যাওয়ার চেষ্টা করে মারা যায়। তারও প্রায় তিন ঘণ্টা পর ভস ট্রাইটন জাহাজ নৌকাটির কাছে পৌঁছে উদ্ধার অভিযান চালায়। তবে কঠিন এবং জটিল উদ্ধার অভিযানের সময় বহু অভিবাসী প্রাণ হারায়।

পরে বেঁচে যাওয়াদের উদ্ধার করে জাহাজটি ইতালির বন্দর শহর পোর্টো এম্পেদেকোলেতে নিয়ে যায়। এখনও নিখোঁজদের মধ্যে তিন শিশু ও চার নারী রয়েছেন।

সূত্র : আমাদের সময়
এন এ/ ২৫ ফেব্রুয়ারি

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: