সহিংস বিক্ষোভ : কট্টরপন্থি দল নিষিদ্ধ করছে পাকিস্তান

ইসলামাবাদ, ১৪ এপ্রিল – পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, তারা ধর্মীয় কট্টোরপন্থি একটি দল নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছেন। গত কয়েকদিন তেহরিক ই লাব্বায়িক (টিএলপি) পার্টির নেতা-কর্মীদের সহিংস বিক্ষোভের ফলে অন্তত দুই পুলিশ কর্মকর্তার মৃত্যুর পর সরকার এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

বুধবার রাজধানী ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রাসেদ বলেন, গত ৪৮ ঘন্টায় টিএলপির বিক্ষোভে দুই পুলিশ কর্মকর্তার মৃত্যুসহ বাহিনীর অন্তত ৩৪০ সদস্য আহত হয়েছে। আজ আমরা টিএলপি নিষিদ্ধে সিদ্ধান্ত নিয়েছি এবং এ সংক্রান্ত নথি মন্ত্রীসভায় অনুমোদনের জন্য যাচ্ছে। পরে এক টুইট বার্তায় পাকিস্তানের এই মন্ত্রী লেখেন, সন্ত্রাস বিরোধী আইনে তেহরিক-ই লাব্বায়িক পার্টি নিষিদ্ধ হতে যাচ্ছে। তিনি জানান, বিক্ষোভকারীরা কয়েকটি এলাকা থেকে পুলিশ সদস্যদের অপহরণ করেছে। পরে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সবাইকে উদ্ধার করেছে।

আরও পড়ুন : মিসরে ভয়াবহ সড়ক দুর্ঘটনা, নিহত ২০ আহত ৩

পাকিস্তানের ধর্মীয় দল তেহরিক -ই লাব্বাইক (টিএলপি) প্রতিষ্ঠা করেন খাদিম হুসেইন রিজভী। গত নভেম্বরে ফ্রান্সে হযরত মুহম্মদ সাঃ এর ব্যঙ্গচিত্র আঁকার প্রতিবাদে পাকিস্তান থেকে ফ্রান্সের রাষ্ট্রদূতকে বহিষ্কার এবং ফ্রান্সের পণ্য বর্জনের দাবিতে বিক্ষোভ শুরু করে তারা। বিক্ষোভের কয়েকদিন পর দলটির প্রতিষ্ঠাতা খাদিম হুসেইন রিজভী স্বাভাবিক কারণে মৃত্যুবরণ করেন। এরপর তার ছেলে সাদ রিজভী দলটির সভাপতি মনোনীত হন।

পাকিস্তান সরকার গত বছরের নভেম্বরে তাদের দাবি বিবেচনার আশ্বাস দেয়। কিন্তু এখনও কোনো ব্যবস্থা না নেওয়ায় তারা বিক্ষোভ শুরু করলে পুলিশ দলটির প্রধান সাদ রিজভী আটক করে। এরপর বিক্ষোভ মারাত্মক রূপ নেয়। তাদের বিক্ষোভে গত দুদিন লাহোর প্রায় অচল হয়ে পড়ে।

এসব বিষয়ে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রাসেদ বলেন, শেষ মুর্হর্ত পর্যন্ত আমরা তাদের সঙ্গে মীমাংসার ভিত্তিতে একটি রেজুলেশন মন্ত্রীসভায় তোলার প্রস্তুতি নিচ্ছিলাম। কিন্তু সকল প্রচেষ্টা ব্যর্থ হয়ে গেছে। তারা প্রতিবাদ করতে চায়। টিএলপি এমন রেজুলেশন চায় যে সকল ইউরোপীয় কূটনৈতিক পাকিস্তান ত্যাগ করুক। আমরা একটা খসড়া করতে চেয়েছিলাম যেটাতে রাসুলের সম্মান উঁচু থাকবে। কিন্তু তারা বিশ্বের কাছে পাকিস্তানকে চরমপন্থি দেশ হিসেবে তুলে ধরতে চায়।

সূত্র : ঢাকাটাইমস
অভি/ ১৪ এপ্রিল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: