ভারতে করোনা সংক্রমণে বৈশ্বিক রেকর্ড

নয়াদিল্লী, ০৭ মে – পার্শ্ববর্তী দেশ ভারতে বৃহস্পতিবার করোনা ভাইরাস সংক্রমণে বৈশ্বিক রেকর্ড সৃষ্টি হয়েছে। এক দিনেই আক্রান্ত হয়েছে চার লাখের বেশি মানুষ। বাড়ছে মৃত্যুও।ভারতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে দুই কোটি ১৪ লাখ ৮৫ হাজার ২৮৫ জন এবং মারা গেছে দুই লাখ ৩৪ হাজার ৭১ জন। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে চার লাখ ১৪ হাজার ৪৩৩ জন এবং মারা গেছে তিন হাজার ৯২০ জন। সে দেশে এর আগের দিন করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে চার লাখ ১২ হাজার ৬১৮ জন এবং মারা গেছে তিন হাজার ৯৮২ জন।

ভারতে করোনা আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে এক কোটি ৭৫ লাখ ৯৭ হাজার ৪১০ জন এবং আক্রান্ত অবস্থায় রয়েছে ৩৬ লাখ ৫৩ হাজার ৮০৪ জন। সে দেশে করোনায় আক্রান্তদের মধ্যে সুস্থ হওয়ার হার ৯৯ শতাংশ এবং মারা যাওয়ার হার এক শতাংশ।

এদিকে সারাবিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১৫ কোটি ৬৬ লাখ ৭৭ হাজার ৬২৩ জন এবং মারা গেছে ৩২ লাখ ৬৯ হাজার ২২০ জন।বিশ্বে করোনায় আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে ১৩ কোটি ৪০ লাখ ৪০ হাজার ৪৭ জন এবং বর্তমানে আক্রান্ত অবস্থায় রয়েছে এক কোটি ৯৩ লাখ ৬৮ হাজার ৩৫৬ জন।

কিন্তু সম্প্রতি সবথেকে বেশি আতঙ্কের বিষয়বস্তু হচ্ছে, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যা অধ্যুষিত এই দেশটির গ্রাম এলাকায়ও করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। এসব এলাকায় চিকিৎসা সুবিধা অপ্রতুল বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। খবর রয়টার্সের

তবে চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন, সরকারি হিসাবের চেয়ে আক্রান্ত ও মৃতের সংখ্যা পাঁচ থেকে ১০ গুণ বেশি। ভারতে ১৩০ কোটির মধ্যে ৭০ শতাংশই বাস করে গ্রাম এলাকায়।

মানব সানসাধান ইভাম মহিলা বিকাশ সংস্থার মাঠ পর্যায়ের সমন্বয়ক সুরেশ কুমার বলছিলেন, গ্রাম এলাকার পরিস্থিতি খুবই ভয়াবহ। উত্তর প্রদেশের প্রতি দুই বাড়ির একটিতে রোজ করোনায় মানুষ মারা যাচ্ছে।

এদিকে পর্যটন রাজ্য হিসেবে পরিচিত গোয়াতে প্রতি দুই জনে এক জন আক্রান্ত হচ্ছেন। বিভিন্ন রাজ্য করোনার বিধিনিষেধ দিলেও কেন্দ্রীয় সরকার দেশ জুড়ে লকডাউন দিতে অস্বীকৃতি জানিয়েছে।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। সে দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে তিন কোটি ৩৩ লাখ ৬৯ হাজার ১৯২ জন এবং মারা গেছে পাঁচ লাখ ৯৪ হাজার ছয় জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় যুক্তরাষ্ট্রের পর যথাক্রমে রয়েছে ভারত, ব্রাজিল, ফ্রান্স, তুরস্ক, রাশিয়া, ব্রিটেন, ইতালি, স্পেন ও জার্মানি।

ভারতের পরের অবস্থানে থাকা ব্রাজিলে মোট আক্রান্ত হয়েছে এক কোটি ৫০ লাখ ৯ হাজার ২৩ জন এবং মারা গেছে চার লাখ ১৭ হাজার ১৭৬ জন।

সূত্র : বিডি২৪লাইভ
এন এইচ, ০৭ মে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: