সহজে মুখরোচক আচারি রিজোটো (ভিডিও সংযুক্ত)

ভাত এবং ভাত জাতীয় খাবার ছাড়া বাঙালীর চলে না। সারা বছর সাদা ভাত, বৃষ্টির দিনে খিচুড়ি, উৎসবে পোলাও, মাঝে মাঝে স্বাদ বদলে ফ্রাইড রাইস- এই রুটিনই আমরা মেনে চলছি জীবনভর। ভাতের মাঝেই যদি একটু অন্যরকম টুইস্ট আনা যায়, তবে কেমন হয়? কখনো ভেবে দেখেছেন পাশ্চাত্যের মানুষ ভাত খায় কিনা, বা তার রেসিপিটি কেমন? চলুন দেখে নিই দেশি আচারের স্বাদে ইতালীয় খাবার রিজোটোর একটি রেসিপি। সাধারণত চিকেন বা ভেজিটেবল স্টকে বিশেষ একধরণের চাল সেদ্ধ করে তৈরি করা হয় মাখা মাখা রিজোটো। এর সাথে থাকে অন্যান্য সবজি এবং মাংস। এর সাথে আর কোনো সাইড ডিশ প্রয়োজন হয় না।

উপকরণ: 
১। ২ টেবিল চামচ আমের আচার
২। দেড় কাপ আরবোরিও রাইস (রিজোটো তৈরির জন্য বিশেষ ছোট চাল)
৩। ২ টেবিল চামচ তেল
৪। ১ টেবিল চামচ রসুন মিহি কুচি
৫। ১টি বড় পিঁয়াজ, মিহি কুচি
৬। ৩ কাপ ভেজিটেবল স্টক
৭। অর্ধেকটা লাল ক্যাপসিকাম, তেকোনা করে কাটা
৮। অর্ধেকটা সবুজ ক্যাপসিকাম, তেকোনা করে কাটা
৯। অর্ধেকটা হলুদ স্কোয়াশ, গোল করে কাটা
১০। অর্ধেকটা সবুজ জুকিনি, গোল করে কাটা
১১। ২টি অ্যাসপারাগাস, ২ ইঞ্চি লম্বা করে কাটা ও সেদ্ধ কড়া
১২। ১টি ছোট গাজর, গোল করে কাটা
১৩। লবণ স্বাদমতো
১৪। গোলমরিচ গুঁড়ো স্বাদমতো
১৫। ১/২ টেবিল চামচ ফ্রেশ ক্রিম
১৬। ২০ গ্রাম পারমেজান চিজ
১৭। ২/৩টি পাঁপড়
১৮। পরিবেশনের জন্য ধনেপাতা

প্রণালী:
১। ১ টেবিলচামচ তেল কড়াইতে গরম করে নিন। এতে রসুন দিয়ে ৩০ সেকেন্ড সাঁতলে নিন। এরপর পিঁয়াজ দিন এবং পিঁয়াজ নরম না হওয়া পর্যন্ত ভেজে নিন।

২। রাইস দিয়ে দিন। ১ মিনিট একটু ভেজে নিন। এতে আধা কাপ ভেজিটেবল স্টক দিন। স্টক শুকিয়ে গেলে আবার আধা কাপ স্টক দিন। এভাবে দেড় কাপ স্টকে রাইস সেদ্ধ করে নিন।

৩। একটি পাত্রে ক্যাপসিকাম, স্কোয়াশ এবং জুকিনি নিন। এতে অ্যাসপারাগাস, গাজর, লবণ ও গোলমরিচ গুঁড়ো দিন। টস করে মিশিয়ে নিন।

৪। রাইসের ভেতর আচার দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এরপর বাকি ভেজিটেবল স্টক দিয়ে সেদ্ধ করে নিন। রিজোটো অনেকটা হয়ে এসেছে।

৫। বাকি তেল একটি নন-স্টিক গ্রিল প্যানে গরম করে নিন। এতে সবজিগুলো দিন এবং দুইপাশে একটু পোড়া পোড়া হয়ে এলে নামিয়ে নিন।

৬। রিজোটোতে গোলমরিচ গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। এরপর দিন ক্রিম। পারমেজান চিজ গ্রেট করে নিন। ভালো করে মিশিয়ে নিন। ১-২ মিনিট রান্না করে নিন যাতে চিজ গলে মিশে যায়।

পরিবেশনের জন্য আপনার দরকার হবে চৌকো আকৃতির ছাঁচ। প্লেটে ছাঁচ বসিয়ে এর ভেতর রিজোটো দিন। ওপরে কিছুটা গ্রিলড ভেজিটেবল দিয়ে ছাঁচ সরিয়ে নিন। ধনেপাতা এবং পাঁপড়ের ছোট ছোট টুকরো দিয়ে গার্নিশ করে পরিবেশন করুন আচারি রিজোটো। ভালো করে বুঝতে দেখে নিন রেসিপির ভিডিওটি-

এম ইউ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: