ভয়কে করুন জয়, হোন দৃঢ় ব্যক্তিত্বের মানুষ

আমাদের অভিজ্ঞতা দিনে দিনে আমাদেরকে পরিণত করে দৃঢ় একজন মানুষে। ইতিবাচক একজন মানুষ হয়ে নিজের জীবনের নিয়ন্ত্রণ নিন নিজের হাতে। আপনি যেমন তেমনই ঠিক আছেন। শুধু কিছু বিষয়ে আরও দক্ষতা অর্জন করতে হবে আপনাকে। নিজের উপর ভরসা রেখে সেদিকে নজর দিলেই জয় করতে পারবেন সকল ভয়কে। জেনে নিন কী করতে হবে সেই লক্ষ্যটি অর্জন করতে হলে।

আবেগ আর যুক্তির ভারসাম্য
আবেগহীন মানুষ হওয়া খুবই ক্ষতিকারক। আবার অতিরিক্ত আবেগী মানুষকে অনেক আত্মত্যাগ করতে হয় জীবনে। সফল ভবিষ্যতের জন্য আপনাকে আবেগ এবং যুক্তির মাঝে ভারসাম্য করতে জানতে হবে। সিদ্ধান্ত গ্রহণে অপরের মানসিক অবস্থার গুরুত্ব দেওয়ার পাশাপাশি বুঝতে হবে বাস্তবতা।

সময়কে কাজে লাগানো
অলসতা কোন দৃঢ় ব্যক্তিত্বের পরিচয় হতে পারে না। আপনি সময়কে যত কাজে লাগাতে পারবেন তত এগিয়ে যাবেন জীবনে। প্রতিটি দিন, প্রতিটি মুহূর্ত আপনাকে সফলতার পথে অগ্রসর করবে। অলসতা শুধু সময়ের অপচয় আর সময় চলে গেলে আর পাওনা যায় না ফিরে।

নিজের যোগ্যতায় বিশ্বাস
আপনি সফল হতে চান কিন্তু মনে করেন, আপনার দ্বারা কিছুই সম্ভব নয়। এই নেতিবাচকতা প্রভাব ফেলবে আপনার পারফরমেন্সে। আপনি মনে মনে যতই চান না কেন কখনোই সবটুকু শ্রম দিয়ে কাজ করতে পারবেন না। নিজের যোগ্যতায় বিশ্বাস রাখতে হবে আপনাকে। যে কোন পরিস্থিতিতেই খাপ খাওয়াতে পারবেন তাহলে।

ভয়ের সাথে লড়াই
একজন মানুষ অন্ধকার হলেই ভাবে ভূত আসবে। সারাদিন সবাই তাকে বার বার বোঝায় ভূত বলে কিছু নেই। কিন্তু রাত হলেই সে আবারও ভয় পেতে শুরু করে, আর হইচই করে সবার ঘুম ভাঙ্গিয়ে দেয়। একদিন সে ভাবলো, আজ রাতে যে করেই হোক সে চিৎকার করবে না। অনেক কষ্টে নিজেকে সামলে রাখলো সে। সারা রাত ঘুমোতে পারলো না। কিন্তু এক সময় সে টের পেল, ভোর হয়ে গেছে কিন্তু কোন ভূত আসে নি। ভয়কে এভাবেই মোকাবিলা করুন, সামনাসামনি।

ভুল থেকে শেখা
আপনার ভুল আপনার ক্ষতি করে। আর নিজের ক্ষতি করা নিশ্চয়ই কোন বুদ্ধিমান মানুষের কাজ নয়! ভুল থেকে শিখুন, সঠিক কাজটি করুন, একই রকম ভুল করা থেকে বিরত থাকুন।

আপনি কে আর কী হতে চান
নিজেকে জানা সফল হওয়ার প্রথম শর্ত। তাই নিজেকে স্পষ্ট জানুন। তাঁর সাথেও এটাও স্পষ্ট বুঝতে হবে আপনার টার্গেট কী, আপনি কী হতে চান জীবনে। নিজেকে গ্রহণ করতে না পারলে পরিবর্তন করাও সম্ভব নয়।

ঈর্ষা নয়
আপনি অন্যদের সফলতায় ঈর্ষান্বিত হোন না। বরং আনন্দের সাথে শুভেচ্ছা জানান। তুলনা আমাদের পথের কাঁটা। মানুষ যত তুলনা করে তত নিজেই নিজের পথ আগলে দাঁড়ায়। অপরকে সাধুবাদ দিন, নিজের পথ গুছিয়ে নিন নিজের মত।

সিদ্ধান্ত গ্রহণ
ভয়কে পেছনে ফেলে এগিয়ে যেতে হলে ঝুঁকি তো নিতেই হবে। কিন্তু সেই ঝুঁকি কি অন্যের পরামর্শে নেবেন নাকি নিজের? দৃঢ় ব্যক্তিত্বের একজন মানুষ সাহসের সাথে নিজেই নিজের সিদ্ধান্ত নেন। যত বাঁধাই থাকুক না কেন, নিজেই জয় করতে সমর্থ্য হোন তারা।

সবচেয়ে গুরুত্বপূর্ণ হল নিজের উপর ভরসা করা। প্রতিকূলতা সবার জীবনেই আসে, পথ কারোই সহজ নয়। আবার ভয় পাওয়াও অস্বাভাবিক নয়। তবু সব কিছুর মাঝে দৃঢ় মানুষেরা নিজেকেই সবচেয়ে বেশী বিশ্বাস করেন।

এম ইউ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: