আত্মবিশ্বাসের হাসিটাই হাসুন!

আমাদের ব্যক্তিগত জীবন অথবা কর্মক্ষেত্রে বিভিন্ন রকম অভিজ্ঞতার সম্মুখিন হই। সব সময় আমাদের আশেপাশের পরিবেশ অনুকূলে থাকে না। কিন্তু তাই বলে পরিস্থিতির কাছে হার মেনে গেলে তো হবে না। কর্মক্ষেত্রে কাজের অসন্তুষ্টি অথবা ব্যক্তিগত জীবনে হতাশা কাটিয়ে উঠে জীবনের গাড়িকে আবার সচল করতে হবে।

জীবনের বাঁকে বাঁকে চলার পথে সকল অসন্তুষ্টি এবং হতাশা কাটিয়ে উঠার জন্য কিছু মূলমন্ত্র অনুসরণ করলেই এ সব সমস্যা থেকে পার পাওয়া সম্ভব। আমাদের আজকের আয়োজন এ নিয়েই-

* জীবনের সকল হতাশা এবং অপ্রাপ্তির জাল থেকে বের হওয়ার প্রথম মূলমন্ত্র হল হাল না ছাড়া। হতে পারে আপনি আপনার নতুন কর্মক্ষেত্রের পরিবেশের সাথে মানিয়ে নিতে পারছেন না। নিজেকে প্রত্যেক নতুন দিনের তৈরি করুন। ভাবুন যে ‘প্রত্যেকটি দিনই আমার জন্য নতুন এক শুরু’।

* নানা রকম প্রতিবন্ধকতা ঠেলে কিন্তু নিজেকেই এগোতে হবে। কর্মক্ষেত্রে এবং ব্যক্তিগত জীবনে নিজের দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। নিজেকেই নিজের আত্মবিশ্বাস জোগাতে হবে। কারণ আপনার আত্মবিশ্বাসের বদৌলতে সকল নেতিবাচক জিনিসকে পাশ কাটিয়ে সফল হতে পারবেন।

*ধরা যাক অফিসে ঊর্ধ্বতন কর্মকর্তারা আপনার কাজে সন্তুষ্ট হতে পারছেন না। এ অবস্থায় হতাশ না হয়ে আপনার কাজের সমস্যাগুলো আগে বের করুন। এরপর সেই সমস্যা অনুযায়ী নিজের লক্ষ্যবস্তু ঠিক করুন। দেখবেন আপনি সফল হবেনই।

* আমরা আমাদের ব্যক্তিগত জীবনে সম্পর্কের নানা রকমের টানাপোড়নে পরে থাকি। এমন পরিস্থিতি সবচেয়ে বাস্তব সম্মত উপায় হবে সত্যটাকে মেনে নেওয়া। কারণ যদি আপনি সত্যটাকে মেনে নিতে পারেন তাহলে দেখবেন খুব সহনশীলভাবে সম্পর্কের জটিলতার জাল ভেদ করতে পারবেন।

মডেল: প্রিয়াংকা

ছবি: জাভেদ আনসারী

এসএএন/যাকা

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: