অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে মৎস্য সম্পদ : শ ম রেজাউল করিম

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, মানুষের পুষ্টি ও আমিষের চাহিদা মেটাবার জন্য মৎস্য একটি গুরুত্বপূর্ণ খাত। দেশের সকল মানুষের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানির মাধ্যমে দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে মাছ। সে লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে জাতীয় চিড়িয়াখানা লেকে পোনা মাছ অবমুক্তকরণ শেষে মন্ত্রী এসব কথা বলেন। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন ও শ্যামল চন্দ্র কর্মকার, যুগ্মসচিব মো. তৌফিকুল আরিফ, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস্ আফরোজ, প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. আবদুল জব্বার শিকদারসহ মন্ত্রণালয় ও মৎস্য অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

শ ম রেজাউল বলেন, মৎস্য ও প্রাণিজ খাতের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৮০ লাখ মানুষ জড়িত। তারা দেশের চাহিদা যেমন মেটাচ্ছে, রফতানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা এনে দেশের অর্থনীতির চাকা সবল করছে।

আরো পড়ুন : গতবারের চেয়ে অনেক খাতেই বাজেট কমছে

তিনি আরো বলেন, ‘মিঠা পানি, স্বাদু পানি ও লবণাক্ত পানির মাছ যেগুলো দেশের পরিবেশ নষ্ট করবে না, মানুষের পুষ্টি চাহিদা মেটাবে এবং কোনভাবেই ক্ষতিকর নয়, সে জাতীয় মাছের প্রজাতি দেশের বাইরে থেকেও এনে দেশে আমরা বিস্তার করবো। দেশের প্রত্যন্ত অঞ্চলে যার ছোট পুকুর আছে, জলাশয় আছে, যাদের মাছের খামার আছে তাদেরকে আমরা সহযোগিতা করছি। বিভিন্ন কৌশলগত অবস্থান নিয়ে প্রায় ৬৫ প্রকারের মাছের প্রজনন ও জাত বৃদ্ধির উদ্যোগ নিয়েছি। দেশের হারিয়ে যাওয়া মাছগুলো আধুনিক খামার ব্যবস্থা ও আধুনিক প্রজনন ব্যবস্থার মাধ্যমে নতুন করে নিয়ে আসছি। দেশে নিজস্ব প্রজাতির মাছ এখন বাজারে পাওয়া যাচ্ছে।’

ইত্তেফাক/ইউবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: