নন এমপিও শিক্ষক-কর্মচারীদের জন্য প্রধানমন্ত্রীর সাড়ে ৪৬ কোটি টাকা অনুদান

নন এমপিও শিক্ষক কর্মচারীদের জন্য প্রধানমন্ত্রী ৪৬ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকার বিশেষ অনুদান দিয়েছেন। করোনা ভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এক লাখ ৫ হাজার ৭৮৫ জন শিক্ষক-কর্মচারীকে প্রধানমন্ত্রী এই অনুদান দিয়েছেন। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, দেশের ৬৪ জেলার ৮ হাজার ৪৯২টি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষককে পাঁচ হাজার টাকা করে এবং ২৫ হাজার ৩৮ জন কর্মচারীকে দুই হাজার ৫০০ টাকা করে এককালীন অনুদান দেওয়া হবে। ইতিমধ্যে ৬৪ জন জেলা প্রশাসকের অনুকূলে এই বরাদ্দ প্রদান করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের তালিকাভুক্ত ইআইএনধারী ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানের বিশাল সংখ্যক শিক্ষক-কর্মচারীদের হালনাগাদ তথ্যাদি সম্প্রতি সংগ্রহ করে ডাটাবেজ তৈরি করা হয় এবং স্থানীয় প্রশাসনের মাধ্যমে নামের তালিকা যাচাই-বাছাই করা হয়। সেই তালিকার ভিত্তিতে প্রধানমন্ত্রীর বিশেষ অনুদান খাত হতে এই অর্থ দেওয়া হয়।

চলতি অর্থবছরে দুই হাজার ৬১৫টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। এসব প্রতিষ্ঠানে ৩০ হাজার শিক্ষক-কর্মচারী থাকলেও করোনার মধ্যে প্রায় ১৫ হাজার শিক্ষক-কর্মচারী এমপিওভুক্ত হয়েছেন। করোনায় শিক্ষার্থীদের ক্ষতি পোষাতে সংসদ টেলিভিশনে গত ২৯ মার্চ থেকেই মাধ্যমিকের ক্লাস সম্প্রচার করা হচ্ছে।

ইত্তেফাক/ইউবি

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: