বিদ্যুৎ বিভাগের কেন্দ্রীয় ‘কমপ্লেইন ও ফিডব্যাক ম্যানেজমেন্ট সিস্টেম’

বিগত কয়েকদিন ধরেই গণমাধ্যমে আলোচনায় রয়েছে প্রান্তিক পর্যায়ে বিদ্যুৎ বিল বিভ্রাটের খবর। বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছিলেন, গ্রাহকদের সেবা দিতে কাজ করে যাচ্ছে বিদ্যুৎ বিভাগ। কোন গ্রাহকের বিদ্যুৎ বিল বেশি দেখালে তার অভিযোগ জানাতে বলেন তিনি। সেই সঙ্গে দৃঢ়তার সঙ্গে জানান, কাউকে অতিরিক্ত বিদ্যুৎ বিল দিতে হবে না। তার সেই প্রতিজ্ঞার প্রতিফলন ঘটল বিদ্যুৎ বিভাগের কেন্দ্রীয় কমপ্লেইন ও ফিডব্যাক ম্যানেজমেন্ট সিস্টেম এবং পাওয়ার অ্যাপস চালুর মাধ্যমে।

বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে জানানো হয়, এখন থেকে ঘরে বসেই বিদ্যুৎ ও গ্যাসের যেকোনো সমস্যার অভিযোগ করা যাবে, সেই সঙ্গে পাওয়া যাবে তার সমাধান।

কমপ্লেইন ম্যানেজমেন্ট ডিজিটাইজেশনের অংশ হিসেবে পাওয়ার ডিভিশন তৈরি করেছে মোবাইল অ্যাপস, পাবলিক ওয়েব সাইট, অফিস পোর্টাল এবং চ্যাট বট। সহজ নিবন্ধন প্রক্রিয়া এই অ্যাপসে যুক্ত হতে পারবেন দেশের নাগরিকেরা। এখানে যুক্ত করা হয়েছে সমস্যার ধরণ, বিষয়বস্তু, বৃত্তান্ত এবং মানচিত্রে অবস্থান নির্দেশসহ অভিযোগ জমা দেয়ার সহজ পদ্ধতি। গুগলে প্লে স্টোরে গিয়ে ‘Power’ লিখে সার্চ করলে পাওয়া যাবে অ্যাপসটি।

এ ছাড়াও সহজে ব্যবহারের জন্য ফেসবুকের সঙ্গে সংযুক্ত ম্যাসেঞ্জার বট থাকছে। যেখানে স্বয়ংক্রিয় পদ্ধতিতে অভিযোগ জমা দেয়া যাবে। অভিযোগ করার জন্য আপনার ফেসবুক ম্যাসেঞ্জার অপশনে গিয়ে ‘MPEMR’ লিখে সার্চ করলে খুঁজে পাওয়া যাবে এই ম্যাসেঞ্জার বট।

অভ্যন্তরীণ অফিসগুলোর জন্য ফিজিক্যাল কমপ্লেইন ডেস্কে থাকছে বিশেষ সফটওয়্যার। যেখানে গ্রাহকের অভিযোগ জমা থাকার পাশাপাশি সার্ভিস পাওয়ার পর গ্রাহক তার সন্তুষ্টি বা অসন্তুষ্টির কথা জানাতে পারবেন।

এছাড়াও সরাসরি কমপ্লেইন জমা দেয়ার জন্য যেতে পারবেন https://mpemr.gov.bd/complain এই ওয়েব সাইটের ঠিকানায়।

এর আগে গত ২৪ জুন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, গ্রাহকের কোনও ভয় নেই। কাউকে অতিরিক্ত বিল দিতে হবে না।

ইত্তেফাক/আরএ

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: