যুক্তরাষ্ট্রে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত শহিদুল ইসলাম

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত পদে নতুন মুখ আসছে। পেশাদার কূটনীতিক রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হবেন। সরকারের উচ্চ পর্যায়ে এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে বলে বিশ্বস্ত সূত্র জানায়।

রাষ্ট্রদূত শহিদুল ইসলাম বর্তমানে ঢাকায় বিমসটেক সদর দফতরে মহাসচিবের দায়িত্ব পালন করছেন। আগামী সেপ্টেম্বরে তার তিন বছর মেয়াদী এ দায়িত্ব শেষ হবে। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত এম জিয়াউদ্দীনের স্থলাভিষিক্ত হবেন।

শহিদুল ইসলাম বিসিএস ১৯৮৫ ব্যাচের পররাষ্ট্র সার্ভিসের কর্মকর্তা। ইতিপূর্বে তিনি দক্ষিণ কোরিয়া ও ফ্রান্সে রাষ্ট্রদূত, ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে উপ-মিশন প্রধান ও মিনিস্টার, কাউন্সিলর, পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকা উইং এর মহাপরিচালকসহ গুরুত্বপূর্ণ কূটনৈতিক দায়িত্ব পালন করেন। যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত হিসাবে নিয়োগের সকল আনুষ্ঠানিকতার পর এ বছরের শেষদিকে তিনি ওয়াশিংটনে দায়িত্ব নেবেন।

বেলজিয়াম ও ইতালিতে নতুন রাষ্ট্রদূত : বেলজিয়ামের ব্রাসেলসে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন মাহবুব হাসান সালেহ। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আগামী ৩১ জুলাই এর পরে যেকোনো দিন তাকে নতুন পদে যোগদান করতে বলা হয়েছে। ব্রাসেলসে বর্তমান রাষ্ট্রদূত মোহাম্মাদ শাহাদাত হোসেনের স্থলাভিষিক্ত হবেন তিনি।

১৫ বিসিএসের পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা মাহবুব হাসান সালেহ বর্তমানে ওয়াশিংটনে মিশন উপ-প্রধান হিসেবে কর্মরত আছেন। এর আগে তিনি দিল্লিতে মিশন উপ-প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি ইউরোপ উইং এর মহাপরিচালক, আমেরিকা উইং এর মহাপরিচালক পদে কাজ করেছেন।

এছাড়া ইতালিতে নতুন রাষ্ট্রদূত পদে শামীম আহসানকে নিয়োগের সিদ্ধান্ত হয়েছে। তিনি বর্তমানে নাইজেরিয়ায় রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আন্তর্জাতিক সংস্থা) খোরশেদ আলম খাস্তগীরকে মালয়েশিয়ার কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনে ডেপুটি হাইকমিশনার হিসাবে নিয়োগ দেয়া হয়েছে।

ইত্তেফাক/ইউবি

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: