বন্যাসহ যেকোনো দুর্যোগে সরকার জনগণের পাশে আছে: ত্রাণ প্রতিমন্ত্রী

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মোঃ এনামুর রহমান বলেছেন, বন্যাসহ যেকোনো দুর্যোগে সরকার জনগণের পাশে আছে । তিনি বলেন, চাহিদা অনুযায়ী সারাদেশে ত্রাণ সহায়তা অব্যাহত থাকবে । বৃহস্পতিবার ( ৯ জুলাই) ঢাকায় মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে অনলাইন জুমে “সার্বিক বন্যা পরিস্থিতি” বিষয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী এসব কথা বলেন ।

প্রতিমন্ত্রী বলেন, এ পর্যন্ত প্রায় ২৩ টি জেলা বন্যা কবলিত হয়েছে । এ সংখ্যা ভবিষ্যতে আরো বাড়তে পারে । প্রতিমন্ত্রী বলেন টাঙ্গাইল, মাদারীপুর, শরীয়তপুর, নেত্রকোনা, জামালপুর, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, রাজশাহী, সিরাজগঞ্জ, বগুড়া, রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ এ ২০টি জেলায় এ পর্যন্ত ৮ হাজার ২১০ মেট্রিক টন চাল, ২ কোটি ২২ লাখ ৫০ হাজার নগদ টাকা, ৪০ হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট, গো খাদ্য ক্রয়ের জন্য ৪০ লক্ষ টাকা এবং শিশু খাদ্য ক্রয়ের জন্য ৪০ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে ।

প্রতিমন্ত্রী বলেন, সামাজিক দূরত্ব বজায় রেখে যেন ত্রাণকার্য চালানো যায় সে ব্যাপারে ব্যবস্থা নিতে মাঠ প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে ।সামাজিক দূরত্ব বজায় রেখে যাতে আশ্রয় কেন্দ্রে অবস্থান করা যায় সেই লক্ষ্যে স্কুল, কলেজসমূহ বন্যা আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহারের ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে । আশ্রয়কেন্দ্রে পর্যাপ্ত বিশুদ্ধ পানি, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, স্যালাইন ইত্যাদি সামগ্রী সরবরাহের ব্যবস্থা নেয়া হয়েছে । বন্যাসহ যেকোনো দুর্যোগে টেলিযোগাযোগ ব্যবস্থা যাতে অব্যাহত রাখা যায় সেজন্য টেলিযোগাযোগ বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন ।

মন্ত্রণালয় থেকে নগদ টাকাসহ যেসব সামগ্রী বরাদ্দ দেয়া হয় তা যেন দেশের মানুষ জানতে পারেন সেজন্য জেলা প্রশাসকগণকে তাদের ওয়েবসাইটে বরাদ্দের বিষয়টি প্রকাশ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়া হয়েছে ।

এরপূর্বে প্রতিমন্ত্রী বন্যার পূর্ব প্রস্তুতি ও করণীয় বিষয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে অনলাইন জুমে আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভায় সভাপতিত্ব করেন ।সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের প্রতিনিধি, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব ,তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব ,জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ,বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ,স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব, পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিবসহ কমিটির সকল সদস্য জুম মিটিং আইডি’র মাধ্যমে যুক্ত হয়ে আলোচনায় অংশগ্রহণ করেন ।

ইত্তেফাক/এসআই

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: