এখনো বন্ধ শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল

তীব্র স্রোতে এখনো শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। প্রচণ্ড স্রোতের তোড়ে শুক্রবার যাত্রী ও যানবাহন নিয়ে ভেসে যাওয়া ২ টি ফেরি ও একটি লঞ্চ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে একটি রো রো ফেরি ১৭ কিলোমিটার দূরে ভেসে গিয়েছিল। এদিকে পদ্মায় অস্বাভাবিক পানি বৃদ্ধি পাওয়ায় ঘাট এলাকা প্লাবিত হয়ে পড়েছে। উভয় ঘাটে যানবাহনের দীর্ঘ লাইন পড়েছে।

বিআইডব্লিউটিসি সূত্রে জানা যায়, গত কয়েকদিন ধরে পদ্মায় দ্বিতীয় দফায় আবারও পানি বৃদ্ধির সাথে সাথে স্রোতের গতিবেগ তীব্র আকার ধারণ করায় এখনো শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। শুক্রবার সকালে শিমুলিয়া ঘাট থেকে রো রো ফেরি শাহ্ মখদুম ও কেটাইপ ফেরি ক্যামেলিয়া যাত্রী ও যানবাহন নিয়ে রওনা দিলে মূল পদ্মায় এসে তীব্র স্রোতের তোড়ে বিপত্তিতে পরে। কোনমতে ফেরি ২টি বিকল্প চ্যানেলের মুখে এসেও ঘূর্ণিস্রোতের তোড়ে পরে। ডুবোচরের কারণে সরু হয়ে পড়া বিকল্প চ্যানেলের মুখে ফেরি ২টি না ঢুকতে পেরে স্রোতে ভেসে যায়। ৩ টি বাস ও ২৪ টি হালকা যানবাহন নিয়ে রো রো ফেরিটি স্রোতের তোড়ে প্রায় ১৭ কিলোমিটার ভাসিয়ে শরীয়তপুরের পালেরচরের কাছে নিয়ে যায়। আর কেটাইপ ফেরি কেমিলিয়া প্রায় ৩ কিলোমিটার দূরে চলে যায়। আইটি জাহাজ দিয়ে শুক্রবার বিকেল ৪ টার দিক ক্যামেলিয়া ফেরিটি উদ্ধার করা হয়। আর রো রো ফেরিটি শনিবার সকাল ১০ টার দিক উদ্ধার করা হয়।

এদিকে একই ঘাট থেকে প্রায় ২শ যাত্রী নিয়ে এমএল শ্রেষ্ঠ ২ লঞ্চটির পাখা ভেঙ্গে প্রায় ৭ কিলোমিটার ভাটিতে ভেসে যায়। খবর পেয়ে মালিক পক্ষ আরো ২টি লঞ্চ নিয়ে লঞ্চটি থেকে যাত্রীদের উদ্ধার করে বিকেল ৪ টার দিক অন্য লঞ্চ দিয়ে লঞ্চটি উদ্ধার করে। এদিকে পদ্মায় অস্বাভাবিক পানি বৃদ্ধিতে প্লাবিত হয়েছে কাঁঠালবাড়ি ঘাটের পল্টুনগুলো। দীর্ঘ সময় ধরে ফেরি চলাচল বন্ধ থাকায় উভয় ঘাটে পারাপারের অপেক্ষায় সহস্রাধিক যানবাহন আটকে পড়েছে।

বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ি ঘাট ম্যানেজার আব্দুল আলীম বলেন, পদ্মায় তীব্র স্রোত থাকায় ফেরি চলাচল করা সম্ভব হচ্ছে না। তাই এ রুটের সকল ফেরি শুক্রবার দুপুর থেকেই বন্ধ রয়েছে। স্রোতে ভেসে যাওয়া কেটাইপ ফেরিটি শুক্রবার বিকেলে ও রো রো ফেরিটি শনিবার সকাল ১০ টার দিক উদ্ধার করা হয়েছে। ফেরি বন্ধ থাকায় ঘাট এলাকায় কিছু যানবাহন আটকে পড়েছে।

ইত্তেফাক/আরএ

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: