উন্নত বাংলাদেশ বিনির্মাণে ভূমি সেবার মান উন্নয়নের বিকল্প নেই: ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে ভূমি সেবার মান বৃদ্ধির কোন বিকল্প নেই। বুধবার (২২ জুলাই) দুপুরে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘ভূমি সেবা ডিজিটাইজেশন মনিটরিং ও পর্যালোচনা সংক্রান্ত জাতীয় কমিটি’-এর ১ম সভায় সভাপতি হিসেবে বক্তব্য প্রদানের সময় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, এমপি এসব কথা বলেন।

ভূমি মন্ত্রণালয়কে একটি সেবাধর্মী মন্ত্রণালয় উল্লেখ করে ভূমিমন্ত্রী আরও বলেন, আমরা এখন জনসাধারণকে সরাসরি ভূমি সেবা প্রদান করছি। ভূমি সংক্রান্ত ব্যাপার কেবল সরাসরি মানুষের জীবনকে প্রভাবিত করেনা, দেশের অর্থনীতিকেও প্রভাবিত করে। তাই দ্রুত অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের ব্যবস্থা স্থাপনের কাজ শেষ করার জন্য সংশ্লিষ্টদের তাগিদ দেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

ভূমি সচিব মোঃ মাকছুদুর রহমান পাটওয়ারী বলেন, প্রত্যাশিত ভূমি সেবাগ্রহীতাদের হাতের মুঠোয় ভূমিসেবা প্রদানের লক্ষ্য বাস্তবায়নে গৃহীত বিভিন্ন কার্যক্রম তত্ত্বাবধান, সমন্বয়-সাধন, পরিবীক্ষণ ও অগ্রগতি পর্যালোচনার জন্য ‘ভূমি সেবা ডিজিটাইজেশন মনিটরিং ও পর্যালোচনা সংক্রান্ত জাতীয় কমিটি’ গঠন করা হয়েছে।

এর আগে, সভায় ‘ই-নামজারি সহ সকল ভূমি সেবায় এনআইডি-এর ডাটাবেজের তথ্য সংহত করা’ ও ‘চূড়ান্ত খতিয়ান প্রস্তুতের পর গেজেট প্রকাশনার পূর্বে সংশ্লিষ্ট মৌজার খতিয়ানের সঙ্গে ই-নামজারির সংহতকরণ’ বিষয়ক সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন ভূমি সেবা ডিজিটাইজেশন মনিটরিং সেল-প্রধান ও ভূমি সচিবের একান্ত সচিব মোঃ দৌলতুজ্জামান খাঁন।

ভূমি সচিব-এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান বেগম উম্মুল হাছনা, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ ইয়াকুব আলী পাটোয়ারী, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ তসলীমুল ইসলাম, ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো: আব্দুল হাই সহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন। এসময় দুই জন জেলা প্রশাসক ও জোনাল সেটেলমেন্ট অফিসার সহ মাঠ পর্যায়ে কর্মরত বেশ কয়েকজন কর্মকর্তা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় অংশগ্রহণ করেন।

ইত্তেফাক/এসআই

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: