‘আমার জীবন আমার যোগ’ ভিডিও ব্লগ প্রতিযোগীতার পুরস্কার প্রদান

আন্তর্জাতিক যোগ দিবস-২০২০ উদযাপনে ভারত সরকারের প্রচেষ্টার অংশ হিসেবে ভারতীয় হাই কমিশন, আয়ুশ মন্ত্রণালয় এবং ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক বিভাগ ‘আমার জীবন, আমার যোগ– বাংলাদেশ’ শীর্ষক অনলাইন ভিডিও ব্লগিং প্রতিযোগিতার আয়োজন করে। যার পুরস্কার বিতরণ করা হয় আজ শুক্রবার।

ঢাকার ভারতীয় হাইকমিশন এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস। ২০১৪ সালে জাতিসংঘের স্বীকৃতি পাওয়ার পর থেকে ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

এ বছর কোভিড ১৯-এর বিস্তার নিয়ন্ত্রণে বিভিন্ন বিধিনিষেধের কারণে ভারত সরকার অনলাইনে আন্তর্জাতিক যোগ দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে। এরই অংশ হিসেবে ফেসবুক, ইনস্টগ্রাম ও টুইটারের মত সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহান করে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম এবং যোগিক অনুশীলনগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সুপরিচিত। নিয়মিত যোগাভ্যাস কেবল মানসিক চাপ কমাতে নয়, স্বাস্থ্যের উন্নতিতেও কার্যকর। বাংলাদেশের সব অপেশাদার এবং পেশাদার যোগাভ্যাসকারী এ প্রতিযোগিতার মাধ্যমে তাদের জীবনের যোগের অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার সুযোগ পায়।

এই প্রতিযোগীতায় বাংলাদেশ থেকে ৬টি পৃথক বিভাগে এই পুরস্কার প্রদান করা হয়। এর মধ্যে পেশাদার বিভাগে নারী ক্যাটাগরিতে প্রথম হন রাবেয়া খাতুন অর্থী এবং পুরষে মাজহারুল আলম। ১৮ বছরের বেশি বয়সী (প্রাপ্ত বয়স্ক) বিভাগে নারী ক্যাটাগরিতে প্রথম শাহনাজ বেগম এবং পুরুষ ক্যাটাগরিতে স্বরূপ মজুমদার।

অন্যদিকে ১৮ বছরের কমবয়সীদের যুব বিভাগে নারী ক্যাটাগরিতে প্রথম হয়েছেন আফিফা হোসেন অর্পা এবং পুরষ ক্যাটাগরিতে মানসিফ হেলাল। বিজয়ীরা আর্থিক পুরস্কার লাভের পাশাপাশি ‘আমার জীবন আমার যোগ’ ভিডিও ব্লগিংয়ের বিশ্বব্যাপী প্রতিযোগিতার জন্যও মনোনীত হয়েছেন।

ইত্তেফাক/কেকে

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: