মাস্ক নিয়ে কারসাজি, ঢাকায় ৪ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিদপ্তরের জরিমানা

ঢাকা, ০২ ডিসেম্বর- মাস্ক নিয়ে কারসাজি করায় রাজধানীর ৪টি প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। মঙ্গলবার (১ ডিসেম্বর) দিনব্যাপী অভিযান চালিয়ে এসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

অধিদফতরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অভিযানকালে মাস্কসহ আলু, চাল, পেঁয়াজ, সয়াবিন তেল আদা ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কি-না তা মনিটরিং করা হয়।

এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রসিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, মেয়াদ উত্তীর্ণ ওষুধ ও পণ্য, নকল পণ্য, ওজনে কারচুপিসহ ভোক্তার স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশ ৬১টি প্রতিষ্ঠানকে ৪ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে।

অভিযানকালে মাস্ক, চাল, আলু ও পেঁয়াজের মূল্য নিয়ে কারসাজি না করা এবং বাধ্যতামূলকভাবে পণ্যের ক্রয় রসিদ ও মূল্যতালিকা প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের সচেতন ও সতর্ক করা হয়।

অধিদফফতরের মহাপরিচালক কর্তৃক প্রদত্ত ক্ষমতাবলে ঢাকা মহানগরীর ধানমন্ডি, কলাবাগান ও শাহবাগ এলাকায় বিভিন্ন ফার্মেসিতে এ অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. মাসুম আরেফিন এবং ঢাকা জেলা ও বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল ও মাগফুর রহমান। এছাড়া ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে।

এ প্রসঙ্গে অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, নিয়মতান্ত্রিক ও নৈতিকতার সাথে ব্যবসা পরিচালনাকারী সকল ব্যবসায়ীকে এ অধিদফতর সবসময় সাধুবাদ জানায়। ভোক্তা ও ব্যবসাবান্ধব একটি সুশৃঙ্খল বাজারব্যবস্থা গড়ে তোলার জন্য ব্যবসায়ীগণের প্রতি উদাত্ত আহ্বান জানান তিনি।

এছাড়া সংশ্লিষ্ট সবাইকে মাস্ক পরে পণ্য ক্রয়-বিক্রয়ের অনুরোধ জানান ভোক্তা অধিদফতরের মহাপরিচালক।

সূত্রঃ জাগো নিউজ
আডি/ ০২ ডিসেম্বর

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: