প্রযুক্তি নির্ভর কৃষির উন্নয়নে কাজ করছে সরকার : পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রযুক্তি নির্ভর কৃষির উন্নয়নে কাজ করে যাচ্ছে কৃষি-বান্ধব সরকার। এর ফলে সমৃদ্ধি এসেছে কৃষিতে। খাদ্য ঘাটতির দেশ থেকে বাংলাদেশ খাদ্য রপ্তানীকারক দেশে পরিণত হয়েছে।

আজ শনিবার (১১ সেপ্টেম্বর) সিংড়া উপজেলা পরিষদ মিলনায়তনে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মাঝে পেঁয়াজ ও পাটের বীজ এবং সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে সারাদেশের বিভিন্ন সেক্টরের সুষম উন্নয়নের সাথে কৃষিতে সমৃদ্ধি এসেছে। কৃষি যান্ত্রিকীকরণ কার্যক্রমের আওতায় ৫০ থেকে ৭০ শতাংশ ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি সরবরাহ করছে সরকার। নিরবচ্ছিন্ন্ বিদ্যুৎ সরবরাহ এবং সেচেও ভর্তুকি প্রদান করা হচ্ছে। উন্নতমানের বীজ কৃষকদের হাতে তুলে দেওয়া হচ্ছে। সারের মূল্য হ্রাসসহ প্রণোদনা কর্মসূচিতে কৃষকদের নিয়মিত সার, বীজ ও অন্যান্য উপকরণ বিনামূল্যে প্রদান করা হচ্ছে। এখন আর সারের জন্যে কৃষকদের প্রাণ দিতে হয়না। কৃষকরা এখন ঘরে বসে তাদের চাষাবাদ ও সমস্যা সমাধানের পরামর্শ পাচ্ছেন। তাদের জন্যে ডিজিটাল কৃষি তথা ‘ই-কৃষি’ প্রবর্তন করা হয়েছে।

পলক বলেন, কৃষকদের উৎপাদন বৃদ্ধির কার্যকর সকল পদক্ষেপের পাশাপাশি তাদের উৎপাদিত শস্যের ন্যায্যমূল্য প্রাপ্তির জন্যে বিভিন্ন বাজারের পণ্যমূল্যের তালিকা ঘরে বসেই পাচ্ছেন। এসব ডিজিটাল বাংলাদেশের সুফল। পাশাপাশি গ্রামীণ অবকাঠামোর অভুতপূর্ব উন্নয়নের ফলে কৃষকরা অনায়াসে তাদের উৎপাদিত পণ্যের বিপনন কার্যক্রম সমাধা করতে পারছেন।

সকল শ্রেণী-পেশার মানুষের সমষ্টিক উন্নয়নের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়নের অভীষ্ট লক্ষ্য, ২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের অভীষ্ট লক্ষ্য এবং ২০৪১ সালের মধ্যে একটি সমৃদ্ধ দেশের মর্যাদায় আসীন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার এম এম সামিরুল ইসলাম সভা প্রধানের দায়িত্ব পালন করেন। উপজেলা কৃষি অফিসার সেলিম রেজা স্বাগত বক্তব্য দেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ওহিদুর রহমান শেখ, যুগ্ম সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক লুৎফুল হাবিব রুবেল।

ইত্তেফাক/আরকে

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: