মহাকাশে ৯০ দিন কাটিয়ে পৃথিবীতে ফিরলেন চীনের তিন মহাকাশচারী

চীনের মহাকাশচারীরা সবচেয়ে দীর্ঘ সময়ের অভিযান শেষ করে পৃথিবীতে ফিরেছেন। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার রাত ১টা ৩৫ মিনিটে তারা মঙ্গোলিয়ার গোবি মরুভূমিতে অবতরণ করেন।

চীনের তিন মহাকাশচারী নি হাইসেং, লিউ বোমিং ও ত্যাং হনবো মহাকাশে চীনের স্পেস স্টেশনের তিয়ানহে মডিউলে ৯০ দিন অবস্থান করছেন। গতকাল তারা সেখান থেকে শেনঝউ–১২ মহাকাশযানে করে পৃথিবীর উদ্দেশে রওনা দেন।

3 Chinese astronauts return to Earth after 90 days in space

এর আগে গত ১৭ জুন ওই তিন মহাকাশচারী পৃথিবী ছাড়েন। এরপর থেকে তারা ভূপৃষ্ঠের ৩৮০ কিলোমিটার উচ্চতায় চীনের মহাকাশ কেন্দ্রে অবস্থান করছিলেন। সেখানে তারা নানা পরীক্ষা–নিরীক্ষা চালান। চীনের সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস জানায়, গত ৯০ দিনে মহকাশচারীরা মহাকাশে চালানো নানা পরীক্ষার তথ্য পৃথিবীতে পাঠিয়েছেন। এ ছাড়া অভিযানের অংশ হিসেবে মহাকাশে ঘণ্টাব্যাপী তারা হেঁটেছেন। চীনের অ্যারোস্পেস সায়েন্স ও ইন্ডাস্ট্রি করপোরেশনের উল্লেখ করে মহাকাশচারীদের অবস্থান করা তিয়ানহে কোর মডিউলের একটি বর্ণনা দিয়েছে গ্লোবাল টাইমস।

সেখানে বলা হয়, মডিউলে প্রত্যেক মহকাশচারীর জন্য আলাদা বসবাসের স্থান রয়েছে। পাশাপাশি সেখানে রয়েছে জিমের ব্যবস্থা। জিমে রয়েছে বিশেষভাবে নকশা করা ট্রেডমিল ও বাইসাইকেল। এদিকে চীনের এই অভিযানকে মহাকাশে দেশটির আরেকটি সফলতার উদারণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কয়েক বছর ধরে মহাকাশ গবেষণায় বেশ অগ্রগতি দেখিয়েছে চীন। এর আগে ২০১৯ সালে বিশ্বের প্রথম দেশ হিসাবে চীন চাঁদে মনুষ্যবিহীন রোভার পাঠায়।

ইত্তেফাক/এফএস

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: