আইওএস ১৫ উন্মোচন হচ্ছে কাল

অবশেষে অপেক্ষার পালা ফুরালো অ্যাপল প্রেমিদের। আইফোন ১৩ সিরিজের স্মার্টফোনের পর এবার উন্মোচিত হতে অ্যাপলের নিজস্ব অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ আইওএস ১৫। আগামীকাল সোমবার (২০ সেপ্টেম্বর) এই সংস্করণ উন্মোচন করা হবে।

এমনটাই জানা গেছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনে প্রকাশিত এক প্রতিবেদনে। সেখানে বলা হয়, ২০ সেপ্টেম্বর থেকেই আইফোন এবং আইপ্যাড ব্যবহারকারীরা আইওএসের নতুন সংস্করণটি ডাউনলোড করতে পারবেন। যদিও এই আপডেটের বিষয়ে চলতি বছরের জুন মাসেই অ্যাপল ডেভেলপার ও ক্রেতাদের আইওএস ১৫ ‘এক নজর’ দেখিয়েছিলো। বার্ষিক ডেভেলপার সম্মেলনে অপারেটিং সিস্টেমটির বেশ কিছু ফিচার দেখিয়েছিলো এই টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

এবারের আইওএস সংস্করণে নতুন কিছু নিরাপত্তা ফিচার, অ্যাপলের ওয়ালেটের ডিজিটাল কি ফিচার এবং ফেসটাইমে ভিডিও কল সেবার কিছু আপডেট নিয়ে এসেছে। নিরাপত্তা ফিচারের মধ্যে একটিকে বলা হচ্ছে “মেইল প্রাইভেসি প্রোটেকশন”। অ্যাপল ডিভাইসের ইমেইল অ্যাপ ব্যবহারকারীর আইডি অ্যাড্রেস এবং লোকেশন লুকিয়ে রাখবে। এর ফলে বিজ্ঞাপনী মেইল পাঠানো প্রতিষ্ঠানগুলো ব্যবহারকারীর ওই তথ্য অনলাইনে তার অন্যান্য কর্মকাণ্ডের সঙ্গে লিংক করতে পারবে না। এ ছাড়াও প্রাপক মেইল খুলে দেখেছেন কি না, সেটাও জানতে পারবেন না প্রেরক।

অ্যাপলের ওয়ালেটের ডিজিটাল কি ফিচারে নতুন আপডেটের ফলে নিজের বাসা থেকে হোটেল রুম পর্যন্ত অনেক কিছু অ্যাপটির অভ্যন্তরীণ ডিজিটাল কি দিয়ে আনলক করতে পারবেন ব্যবহারকারী। এছাড়াও আপডেটের ফিচারের বর্ণনা অনুযায়ী সিএনএন জানিয়েছে ফেইসটাইম কলে থাকা অবস্থায়ও বন্ধুদের সঙ্গে সিনেমা দেখা বা গান শোনার সুযোগ দেবে অ্যাপল। আর কলে সবার চেহারা যেন ভালো করে দেখা যায়, সেজন্য যোগ হচ্ছে গ্রিড ভিউ ফিচার। প্রথমবারের মতো ফেইসটাইম কলে যোগ দেওয়ার সুযোগ পাবেন অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ ব্যবহারকারীরাও।

ইত্তেফাক/আরকে

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: