rankmath গোপন তথ্য একেবারে মুছতে চান?

গোপন তথ্য একেবারে মুছতে চান?

this is caption

কম্পিউটার কিংবা মোবাইল ফোনে গোপন কিছু ফাইল, তথ্য কিংবা ছবি থাকে। অনেক সময় এ গোপন তথ্যগুলো একেবারে মুছে ফেলার প্রয়োজন হয়। যেন তা অন্য কারো হাতে না যায় কিংবা আর কেউ যাতে সেই তথ্য দেখতে না পারে।

কিন্তু কম্পিউটার বা মোবাইল ফোন থেকে কোনো কিছু পুরোপুরি মুছে ফেলা সহজ নয়। ডিলিট বাটন চেপে কিছু মোছার পর ‘রিসাইকেল বিন’ পরিষ্কার করে দিলেও হার্ডডিস্কে থেকে যায় সেসব তথ্য। তাই গোপন তথ্যের ক্ষেত্রে বাড়তি সতর্কতা প্রয়োজন।

তথ্য পুরোপুরি মুছে ফেলতে জার্মান বার্তা সংস্থা ডিপিএ কিছু সমাধান দিয়েছে। অ্যাপল ম্যাক ওএস এক্স এর সাথে ‘বিল্টইন’ টুলস রয়েছে যা কোনো তথ্য পুরোপুরি মুছে ফেলতে সহায়তা করবে। তাই অ্যাপল ব্যবহারকারীরা নিশ্চিন্ত থাকতে পারেন।

তবে উইন্ডোজ ব্যবহারকারীদের এজন্য আলাদা টুলস ব্যবহার করতে হবে। ‘সিক্লিনার’ প্রোগ্রামটি এ ক্ষেত্রে বেশ সহায়ক। এই প্রোগ্রাম কম্পিউটার থেকে অপ্রয়োজনীয় ফাইলগুলো পুরোপুরি মুছে ফেলে। এজন্য হার্ডডিস্কের একই স্থানে বার বার তথ্য যোগ করে প্রোগ্রামটি। ফলে এক সময় মুছে ফেলতে চাওয়া তথ্য পুরোপুরি মুছে যায় হার্ডডিস্ক থেকে।

ফাইল ডিলিট করার আরেকটি নির্ভরযোগ্য সফটওয়্যার হচ্ছে ‘ইরেজার’। হাইডি কম্পিউটারের তৈরি এই প্রোগ্রামটি ব্যবহার করে ডানপাশের মাউস বোতাম চেপে খুব সহজেই যেকোনো তথ্য পুরোপুরি মুছে ফেলা সম্ভব। এছাড়া হার্ডডিস্ক ফর্মেট করেও তথ্য পুরোপুরি মুছে ফেলা যায়।

বর্তমান যুগে স্পর্শকাতর তথ্য শুধু কম্পিউটারেই নয়, মোবাইল ফোনেও থাকে। অনেক সময় মোবাইল ফোনের ‘ফ্যাক্টরি সেটিংস’এ ফিরিয়ে আনলেও অনেক তথ্য পুরোপুরি মুছে যায় না। এক্ষেত্রে ইউএসবি পোর্টের মাধ্যমে মোবাইল ফোনকে কম্পিউটারের সাথে যুক্ত করে ‘সিক্লিনার’ বা ‘ইরেজার’ ব্যবহার করতে হয়। এতে স্পর্শকাতর তথ্য পুরোপুরি মোছা সম্ভব।

আর মুঠোফোনে সাথে থাকা মেমোরি কার্ডের সব তথ্য মুছতে সেটি ফর্মেট করে ফেলুন।

সূত্র : ডয়চে ভেলে

আমা/এএ/রর

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: