rankmath শিশুরা লড়বে ‘লিবারেশন ৭১’

শিশুরা লড়বে ‘লিবারেশন ৭১’

this is caption

এ দেশকে শত্রুমুক্ত করতে ৪৩ বছর আগে হাতে অস্ত্র তুলে নিয়েছিলো দেশের জনগণ। লড়াই করেছে পাকিস্তানি সেনাবাহিনীর সাথে। সেই যুদ্ধ আবার ফিরে এসেছে। এখন লড়াই করবে এ দেশের শিশু-কিশোর-তরুণরা। এই লড়াইয়ের জন্য হাতে সরাসরি অস্ত্র তুলে নিতে না হলেও কিবোর্ড-মাউস দিয়ে অস্ত্র চালাতে হবে। একে একে পাকিস্তানি সৈন্যদের মেরে পৌছে যেতে হবে বিজয়ের দ্বারপ্রান্তে।

‘লিবারেশন ৭১’ নামে একটি গেম তৈরি করেছে এই দেশের একদল তরুণ। গেমটি বানাতে অনেক চড়াইউৎরাই পার করতে হচ্ছে। কিন্তু এতে মোটেও হতাশ হননি তারা। কারণ নিজেদের নাম রেখেছেন ‘টিম ৭১’। লক্ষ্য যাদের দেশপ্রেম, তারা তো থামে না। তাদের থামবার কথাও না। তাই প্রতিকুল পরিবেশ স্বত্তেও এগিয়ে গেছেন তারা। ২৬ মার্চ স্বাধীনতা দিবসে এই গেমটির উদ্বোধন হতে যাচ্ছে।

কথা হচ্ছে এটি কি শুধুই গেম? নাহ এটি মুক্তিযুদ্ধের ইতিহাসও বটে। মুক্তিযুদ্ধের সময়কার সত্য ঘটনা নিয়েই বানানো হয়েছে এই গেম। সম্পূর্ণ গেমটির মাঝে কমপক্ষে ১৬ টি মিশন থাকবে বলে জানা গেছে। যেগুলো ২৫ শে মার্চ রাত থেকে শুরু হয়ে একটি টাইমলাইন অনুসরণ করে ১৬ ডিসেম্বরে গিয়ে শেষ হবে। এছাড়া গেমের মধ্যে আমাদের সাত জন বীরশ্রেষ্ঠের শেষ মিশনগুলো এবং মুক্তিযুদ্ধের সময়কার অন্যান্য গুরুত্বপূর্ণ মিশনগুলোর আদলে একটি গেমপ্লে অন্তর্ভুক্ত হয়েছে।

গেমটির প্রস্তুতকারক ‘টিম ৭১’ জানায়, ‘এই গেমের মাধ্যমে দেশের শিশু কিশোরদের মাঝে ছড়িয়ে দেয়া হবে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস। জানিয়ে দেয়া হবে আজ থেকে ৪১ বছর আগে কী ঘটেছিল? কিভাবে আমরা অর্জন করেছি আমাদের মহান স্বাধীনতা? ব্যবহার করা হবে মুক্তিযুদ্ধের সময়ে মুক্তিবাহিনীর বিভিন্ন দুঃসাহসী মিশনের পটভূমি’।

আপাতত এর ডেমো ভার্সন রিলিজ করা হবে তারা জানিয়েছেন।

আমা/রর

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: