rankmath বয়স্ক বাবার সন্তান হয় কুৎসিত!

বয়স্ক বাবার সন্তান হয় কুৎসিত!

this is caption

বেশি বয়সে সন্তান নেয়ার ক্ষেত্রে অনেক ধরনের ঝুঁকি থাকে। কিন্তু বাবার এই বেশি বয়সটার প্রভাব তার সন্তানের ওপরও পড়ে। বিশেষভাবে বেশি বয়সের বাবার সন্তানদের কুৎসিত হওয়ার সম্ভাবনা থাকে বেশি।

বিজ্ঞানীরা মনে করছেন, বয়স্ক বাবাদের অতিরিক্ত জেনেটিক মিউটেশনের ফলে তাদের সন্তানদের অটিজম, সিজোফ্রেনিয়াসহ অনান্য জিনঘটিত অসুখের সম্ভাবনাও থাকে যথেষ্ট পরিমাণে। এ সম্ভাবনা বিজ্ঞানীরা অনেক আগেই জানতে পেরেছেন।

তবে সর্বশেষ গবেষণায় বিজ্ঞানীরা দাবি করেছেন, এই জেনেটিক মিউটেশনের প্রভাব এতটাই মারাত্মক যে, সন্তানের বাহ্যিক বৈশিষ্ট্যের ওপর তা মারাত্মক প্রভাব ফেলে।

ভিয়েনা বিশ্ববিদ্যালয়ের গবেষক নৃতত্ত্ববিদ মার্টিন ফিডার জানিয়েছেন, “আমরা বেশির ভাগ ক্ষেত্রেই দেখেছি বাবার বেশি বয়সের সন্তানের ক্ষেত্রে বাবার বয়স সন্তানের বাহ্যিক সৌন্দর্য্যের ওপর প্রবলভাবে নেতিবাচক প্রভাব ফেলে। পুরুষদের ক্ষেত্রে বেশি বয়সে সন্তান হলে সন্তানের বিভিন্ন অসুখের সম্ভাবনা শুধু বৃদ্ধি পাই তাই নয়, তার সামগ্রিক সৌন্দর্য্যও কমে যায়।”

এই গবেষণায় মোট ১২ জনকে ৪,০১৮ পুরুষ ও ৪,৪১৬ মহিলার ছবি দেখিয়ে তাদের বাহ্যিক সৌন্দর্য্যকে র‍্যাঙ্ক করার কথা বলা হয়।

দেখা যায়, কম বয়সী বাবার সন্তানদের ছবি সৌন্দর্য্যের মাপকাঠিতে সর্বজনীনভাবেই বেশি বয়সী বাবাদের সন্তানদের থেকে বেশি সমাদৃত হয়েছে।

শাতৈ/রর

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: