বদলে যাচ্ছে ফেসবুক

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক সবসময়ই ব্যবহারকারীদের জন্য নতুনত্ব নিয়ে আসে। মার্চ থেকেই ফেসবুকের নকশায় বেশ কিছু পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। অনেক ব্যবহারকারীই ইতোমধ্যে নতুন নকশার ফেসবুক ব্যবহার করছেন। ফেসবুক কর্তৃপক্ষ বলছে অল্প সময়ের মধ্যে সকল ফেসবুক ব্যবহারকারী এই সুবিধা পাবেন।

নতুন লুকের এই সাজে শুরুতে ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইলে পরিবর্তন আনা হয়েছে। ব্যক্তিগত প্রোফাইলের পাশাপাশি ফেসবুকের পেজেও পরিবর্তন আনা হচ্ছে। নতুন ডিজাইন অনুযায়ী ফেসবুক পেজগুলো এক কলামে দেখা যাচ্ছে। ফেসবুক পেজের অ্যাডমিন কিংবা ব্যবহারকারী উভয়েই পেজে থাকা সব পোস্ট এক কলামেই দেখতে পাবেন।

ইতোমধ্যে পেজের অ্যাডমিনরা প্রতিটি পেজের ওপর এ-সংক্রান্ত একটি বার্তাও পেয়েছেন। এক সপ্তাহের মধ্যেই নতুন ডিজাইনটি দেখা যাবে। সবচেয়ে নতুনত্ব হচ্ছে পেজের অ্যাডমিনরা দেখতে পাচ্ছেন কে কোন পোস্ট করছেন। এছাড়াও বিশেষ সময়ের জন্য টাইমিং করে রাখা যাচ্ছে পোস্টগুলো।

তবে ডেস্কটপের জন্য বিশেষ এ ডিজাইনটি চালু করার কথা জানিয়েছে ফেসবুক। তাদের মতে, এতে করে ব্যবহারকারীরা সহজেই নিজেদের প্রয়োজনীয় সব তথ্য খুঁজে পাবেন। নতুন নকশার সুবিধা অনুযায়ী ফেসবুক পেজকে সাধারণ নিউজ ফিডের মতোই দেখাবে। ফেসবুকে হোমস্ক্রিনের বাম পাশে থাকছে পেজের সব তথ্য, ছবি ও ভিডিও থাকবে।

নতুন লুকের ফেসবুকে শুরুতেই পরিবর্তনে খানিকটা সমস্যা হলেও কিছুদিন এ নকশায় অভ্যস্ত হলে নতুন সুবিধাগুলোর মজা পাওয়া যাবে।

এছাড়াও নতুন সুবিধার মধ্যে রয়েছে অন্যতম অ্যাডমিন টুলসের আরও সহজ ব্যবহার, সহজে পেজ ইনসাইট দেখা, সহজে পেজ লাইকের বিস্তারিত তথ্য পাওয়াসহ আরো অনেক কিছু। নতুন নকশার ব্যাপারে বিস্তারিত জানতে ভিজিট করুন : www.facebook.com/business/news/A-Streamlined-Look-for-Pages

যাকা/রর

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: