rankmath এবার যুদ্ধে নামবে রোবট!

এবার যুদ্ধে নামবে রোবট!

this is caption

শুধু মাত্র ভিডিও গেমস বা হলিউড সিনেমাই না, এবার বাস্তবে রোবট সেনারা যুদ্ধ করবে। সম্প্রতি ব্রিটেন তৈরি করেছে মিলিয়ন পাউন্ডের রোবট সৈন্য। যা নির্ভয়ে মোকাবিলা করবে শত্রুদের এবং এই রোবট নিয়ন্ত্রণ করবে মানুষ।

জানা গেছে, ‘পোর্টন ম্যান’ নামের মানবমূর্তির এই রোবটটি তৈরি করেছে ব্রিটেনের প্রতিরক্ষা, বিজ্ঞান এবং প্রযুক্তি গবেষণাগার। এটি তৈরি করতে ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক মিলিয়ন পাউন্ড বিনিয়োগ করেছে। রোবটটি সাধারণ মানুষের মতো হাঁটাচলা, কুজকাওয়াজ, দৌঁড়ানো, বসা এবং শত্রুদের দিকে অস্ত্র তাক করতে হাত তোলে। অর্থাৎ একটা মানব সেনার মতোই কাজ করবে এই রোবট।

তবে জানা গেছে, এই রোবটের মূল কাজ হবে সারিন গ্যাসের মতো শক্তিশালী ও ক্ষতিকর রাসায়নিক এবং জৈবিক উপাদান থেকে সেনাদের জন্য তৈরি প্রতিরক্ষামূলক পোশাকের কার্যকারিতা পরীক্ষা করা।

এই রোবটের শরীরে শতাধিক সেন্সর রয়েছে যার দ্বারা বিজ্ঞানীরা তথ্য বিশ্লেষণ করতে পারে। এই রোবটটি বর্তমান রোবটগুলোর মধ্যে সর্বাধুনিক ক্যাটাগরির বলে বিবেচিত হয়েছে। আগের ভার্সনের রোবটের ক্ষমতা কম থাকলেও ওজন ছিলো বেশি। বর্তমানে তৈরি রোবটির ওজন ১৪ কেজি, আগে যা ছিলো ৮০ কেজি।

গবেষণাগারের বিজ্ঞানী জেমি কিউমিনস বলেছেন, “এই রোবটটি ভবিষ্যতে উন্নত প্রযুক্তির প্রতিরক্ষামূলক পোশাক তৈরিতে সহায়তা করবে।”

কেবিএন/এএ

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: