আরেক দুর্গ জিতে বছর শেষ ভারতের

কেপ টাউন, ৩০ ডিসেম্বর – সিডনিতে জীবন দিয়ে ম্যাচ বাঁচিয়ে বছর শুরু করেছিল ভারত এবং তারপর ভেঙেছিল গ্যাবা দুর্গ। বছরের শেষ টেস্টের শেষ দিন স্থানীয় সময় একটা বাজার কিছু আগে তারা দক্ষিণ আফ্রিকার সেরা ভেন্যু সেঞ্চুরিয়ন জয় করল। এটি দক্ষিণ আফ্রিকার দুর্গ হিসেবেই পরিচিত, সব মিলিয়ে ২৭ টেস্টে এখানে স্বাগতিকরা হারল তৃতীয় ম্যাচ।

সেঞ্চুরিয়নে শুরু থেকে দাপট দেখিয়েছে ভারত, যা শেষ পর্যন্ত ধরে রেখেছিল তারা। তাতে দক্ষিণ আফ্রিকাকে ১১৩ রানে হারিয়ে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করল বিরাট কোহলির দল। অথচ দ্বিতীয় দিন পুরোপুরি বৃষ্টিতে ভেসে গিয়েছিল। তৃতীয় দিন দুই দল সব মিলিয়ে হারায় ১৮ উইকেট। ভারতীয় ব্যাটসম্যানরা প্রথম ইনিংসে বড় সংগ্রহ করলেও দ্বিতীয় ইনিংসে সুবিধা করতে পারেনি। কিন্তু তাদের বোলাররা রেখেছে দুর্দান্ত অবদান। তাতে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের পর তৃতীয় দল হিসেবে সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকাকে হারানোর বিরল স্বাদ পেল ভারত।

আবহাওয়ার পূর্বাভাস বলছিল শেষ সেশনে নামতে পারে বৃষ্টি। সেটা ভেবেই ডিন এলগার ও টেম্বা বাভুমা ইতিবাচক শুরু করেন। কিন্তু দ্বিতীয় সেশনের শুরুর দিকে সব শেষ। পঞ্চম দিন জিততে ভারতের দরকার ছিল ৬ উইকেট, আর দক্ষিণ আফ্রিকার লাগত ২১১ রান। ৪ উইকেটে ৯৪ রানে বৃহস্পতিবারের খেলা শুরু করে দক্ষিণ আফ্রিকা। আর ৯৭ রান যোগ করতেই বাকি উইকেটগুলো হারায় স্বাগতিকরা। ১৯৭ রানে তাদের গুটিয়ে দেয় ভারত।

৫২ রানে খেলতে নামা এলগার ৭৭ রানে দিনের প্রথম শিকার। বাভুমার সঙ্গে তার জুটি ছিল ৩৬ রানের। তারপর কুইন্টন ডি কক (২১) ও ভিয়ান মুলডার (১) বিদায় নিলে ১৬৪ রানে ৭ উইকেট পড়ে স্বাগতিকদের। মার্কো জানসেনকে (১৩) নিয়ে ছোট্ট প্রতিরোধ গড়েন বাভুমা। মোহাম্মদ শামির কাছে ভাঙে ২৬ রানের জুটি। তারপর ৬৮তম ওভারের শেষ দুই বলে রবিচন্দ্রন অশ্বিন খালি হাতে ফেরান কাগিসো রাবাদা ও লুঙ্গি এনগিডিকে। ৩৫ রানে অপরাজিত ছিলেন বাভুমা।

মোহাম্মদ শামি ও যশপ্রীত বুমরা সর্বোচ্চ তিনটি করে উইকেট নেন। দুটি করে পান মোহাম্মদ সিরাজ ও অশ্বিন।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ৩০ ডিসেম্বর

আরেক দুর্গ জিতে বছর শেষ ভারতের

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: