১১ বছরে পারেনি এশিয়ার কোনো দল, পারলো বাংলাদেশ

ওয়েলিংটন, ০৫ জানুয়ারি – ইতিহাস গড়ে নিউজিল্যান্ডের মাটিতে প্রথম টেস্ট জয়। এ তো শুধু জয় নয়, এ যেন স্বপ্ন সত্যি হওয়া! নিউজিল্যান্ডের মাটিতে এর আগে কোনো ফরম্যাটেই জিততে পারেনি বাংলাদেশ। সেই আক্ষেপ ঘুচলো ক্রিকেটের সবচেয়ে ঐতিহ্যবাহী ফরম্যাট দিয়েই।

ঘরে বাইরে মিলিয়ে ১৬ বারের চেষ্টায় অবশেষে নিউজিল্যান্ডের বিপক্ষে অধরা টেস্ট জয় ধরা দিলো। এতে করে নিউজিল্যান্ডের নিজেদের দুর্গে টানা অপরাজিত থাকার রেকর্ডেও ছেদ টানলো টাইগাররা।

এই হারের আগে ঘরের মাঠে টানা ১৭ টেস্ট অপরাজিত ছিল নিউজিল্যান্ড। সর্বশেষ তারা নিজেদের মাটিতে টেস্ট হেরেছিল ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এরপর আর কোনো দলই জয়ের মুখ দেখেনি কিউইদের মাটিতে।

উপমহাদেশের দলগুলোর রেকর্ড তো আরও শোচনীয়। গত ১১ বছরেও কিউইদের মাটিতে টেস্ট জিততে পারেনি তারা। সর্বশেষ জিতেছিল পাকিস্তান, সেই ২০১০ সালে।

পাকিস্তান নিউউজিল্যান্ডের মাটিতে তাদের সর্বশেষ সিরিজটিতে হারে ২০২০ সালে, ২-০ ব্যবধানে। ভারত তার আগের বছর হারে একই ব্যবধানে। আর শ্রীলঙ্কা ২০১৮ সালে হেরেছিল ১-০ ব্যবধানে।

ভাবা যায়য়! কিউইদের যে দাপট থামাতে পারেনি ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কার মতো দল; সে দাপট এবার থামিয়ে দিলো বাংলাদেশ।

শুধু তাই নয়। ২০১৭ সাল থেকে ঘরের মাঠে টানা ৮টি টেস্ট সিরিজ জিতেছে নিউজিল্যান্ড। এবার সেই রেকর্ডও ভাঙছে। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টে জিতলেও এবার আর সিরিজ জয়ের আর সম্ভাবনা নেই কিউইদের।

সবমিলিয়ে দেশের বাইরে ৬১ টেস্টে ষষ্ঠ জয়ের দেখা পেলো বাংলাদেশ। আর র‍্যাংকিংয়ের সেরা পাঁচ দলের বিপক্ষে বিদেশের মাটিতে এটিই টাইগারদের প্রথম টেস্ট জয়। ওহ, নিউজিল্যান্ড তো বর্তমান টেস্ট চ্যাম্পিয়নও। সেই হিসেবটিও বা বাকি রাখা কেন!

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০৫ জানুয়ারি

১১ বছরে পারেনি এশিয়ার কোনো দল, পারলো বাংলাদেশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: